ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

করোনার মধ্যে কেরালায় জিকা ভাইরাসের হানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
করোনার মধ্যে কেরালায় জিকা ভাইরাসের হানা

ঢাকা: করোনা মহামারির মধ্যেই ভারতের কেরালায় জিকা ভাইরাস হানা দিয়েছে। মশাবাহিত জিকা ভাইরাসে ১৪ জন আক্রান্ত হওয়ায় কেরালায় জারি করা হয়েছে সতর্কতা।

বৃহস্পতিবার (৯ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে কেরালার স্বাস্থ্যমন্ত্রী ভিনা জর্জ থিরুভানানথাপুরাম জিকা ভাইরাস সংক্রমণের এ তথ্য নিশ্চিত করেন।

২০১৬–১৭ সালে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে জিকা ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছিল। এডিস মশার মাধ্যমে সাধারণত এ ভাইরাস ছড়ায়। তবে শারীরিক সম্পর্কের মধ্য দিয়েও সংক্রমণ হতে পারে। কেরালায় জিকা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা সবাই স্বাস্থ্যকর্মী।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী ভিনা জর্জ থিরুভানানথাপুরাম এক বিবৃতিতে বলেন, জিকা ভাইরাস প্রথম শনাক্ত হয় ২৪ বছর বয়সী এক অন্তঃসত্ত্বা নারীর। তিনি তামিলনাড়ুর সীমান্তবর্তী একটি শহরের বাসিন্দা। জ্বর, মাথাব্যথা ও শরীরে ফুসকুড়ি নিয়ে তিনি ২৮ জুন রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন। বুধবার সেই নারীর একটি সন্তান হয়েছে। ওই নারীর অবস্থা বর্তমানে স্থিতিশীল।

কেরালার স্বাস্থ্য সচিব ডা. রজন খোবরাগাড়ে এ বিষয়ে বলেন, জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় জোরালো নজরদারির জন্য টিম পাঠানো হয়েছে। তারা লোকজনকে সতর্ক করবে এবং পাশাপাশি অন্তঃসত্ত্বা নারীদের স্বাস্থ্যের খোঁজখবর নেবে, দম্পতিদের বিভিন্ন পরামর্শ দেবে।

বাংলাদেশ সময়:০১১৩ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa