ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলো যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, জুলাই ৯, ২০২১
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলো যুক্তরাজ্য

ঢাকা: এবার আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলো যুক্তরাজ্য। বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ তথ্য জানিয়েছেন।

 

পার্লামেন্টে দেওয়া এক বিবৃতিতে জনসন বলেছেন, ‘আফগানিস্তানে ন্যাটো মিশনে থাকা সব ব্রিটিশ সেনা এখন দেশে ফিরছে। সঙ্গত কারণেই আমি আমাদের বিদায়ের সময় প্রকাশ করব না। এরপরও আমি পার্লামেন্টকে বলতে পারি, আমাদের অধিকাংশ সেনা ইতোমধ্যে আফগানিস্তান ছেড়েছে। ’

সেনা প্রত্যাহার করা হলেও আফগানিস্তান থেকে যুক্তরাজ্য মুখ ফিরিয়ে নেবে না জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আশাকরি কেউ মিথ্যা উপসংহার টানবেন না যে, আমাদের বাহিনী প্রত্যাহারের অর্থ হলো আফগানিস্তানের প্রতি ব্রিটেনের প্রতিশ্রুতি শেষ, আমরা তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নেব না, এবং আমরা আজকের পরিস্থিতির বিপদ সম্পর্কে কোনো ভ্রান্তির মধ্যে নেই। ’

উল্লেখ্য, ২০০১ সালে আফগানিস্তানে সেনা মোতায়েন করেছিল যুক্তরাজ্য। তালেবানদের সঙ্গে লড়াইয়ে এ পর্যন্ত ৪৫৭ জন ব্রিটিশ সেনা আফগানিস্তানে নিহত হয়েছে।

>>>তালেবানদের বিরুদ্ধে ক্রমাগত অস্ত্র হাতে নিচ্ছেন আফগানরা

বাংলাদেশ সময়: ০৮০৯ ঘণ্টা, জুলাই ০৯, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa