ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

তালেবানদের বিরুদ্ধে ক্রমাগত অস্ত্র হাতে নিচ্ছেন আফগানরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
তালেবানদের বিরুদ্ধে ক্রমাগত অস্ত্র হাতে নিচ্ছেন আফগানরা

আফগানিস্তানে ভয়াবহ সংঘর্ষ যখন তীব্র হচ্ছে, তখন হেরাত, পাটকিয়া, ঘোর এবং কুন্দুজ প্রদেশে সরকারি বাহিনীর সমর্থনে তালেবানদের বিরুদ্ধে শত শত বেসামরিক নাগরিক অস্ত্র তুলে নিয়েছে।

টিওএলও নিউজের খবর অনুযায়ী, যারা অস্ত্র হাতে তুলে নেওয়া নাগরিকরা বলছেন, তাদের গ্রাম তালেবানদের দখল করতে দেবেন না।

তারা মনে করেন, তালেবানরা দেশের অবকাঠামোর ক্ষতি করবে। তাখার, বালখ, বদঘিস, বাঘলান, নাঙ্গারহার এবং লাঘমানসহ অনেক প্রদেশে এ পর্যন্ত শত শত মানুষ তালেবানদের বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছে।

এদিকে সূত্র জানায়, গত সপ্তাহে পাঁচটি জেলা তালেবানদের হাতে পড়েছে- যার মধ্যে রয়েছে ময়দান ওয়ার্দাকের সায়েদ আবাদ ও চাক-ই-ওয়ার্দাক, তাখারের রুস্তাক, কান্দাহারের অর্ঘিস্তান এবং বালখের শর্টেপা।

পাকতিয়ার প্রাদেশিক পরিষদের প্রধান আব্দুল মল্লিক জাজাই বলেন, পাকতিয়ার বাসিন্দারা সরকার এবং নিরাপত্তা সংস্থাগুলির কাছে অঙ্গীকার করেছে যে তারা সরকারের সঙ্গে আছে।  

এদিকে হেরাত শহরের এনজিল জেলার কিছু বাসিন্দা অস্ত্র হাতে নিয়েছে। তারা তালেবানদের সহিংসতা ছেড়ে দেওয়ার জন্য সতর্ক করেছে।  

কিছু আফগান রাজনীতিবিদ বলেছেন, পরিস্থিতির কারণে জনগণের হাতে অস্ত্র তুলে দেওয়া খুবই প্রয়োজন। তারা এই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছেন। তবে অনেকে উদ্বেগও প্রকাশ করেছেন।  

অন্যদিকে যারা হাতে অস্ত্র তুলে নিয়েছে তালেবানরা তাদের সতর্ক করে দিয়ে বলেছে, ‘ক্ষমা করা হবে না’।  

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa