ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের ২৪৫তম স্বাধীনতা দিবস আজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জুলাই ৪, ২০২১
যুক্তরাষ্ট্রের ২৪৫তম স্বাধীনতা দিবস আজ

প্রতিবছর ফোর্থ জুলাই জাঁকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপন করে থাকেন মার্কিনিরা। এই দিবসের আগে আডোজনে স্ট্যাচু অব লিবার্টিকে বর্ণিল সাজে সাজানো হয়।

এই স্ট্যাচু অব লিবার্টি যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতীক।

চলমান করোনা ভাইরাস থেকে মুক্তি লাভের স্লোগানে প্রেসিডেন্ট জো বাইডেন ফোর্থ জুলাই যুক্তরাষ্ট্রের ২৪৫তম স্বাধীনতা দিবস উদযাপন করবেন। স্বাধীনতা দিবসের মধ্যে টিকা নেওয়ার উপযুক্ত মার্কিনিদের ৭০ শতাংশকেই টিকা দেওয়ার লক্ষ্য অর্জনে সক্ষম হননি প্রেসিডেন্ট বাইডেন।

১৭৭৬ সালের এই দিনে ১৩টি উপনিবেশের কন্টিনেন্টাল কংগ্রেস স্বাধীনতার ঘোষণাপত্র অনুমোদন করে। অবশ্য এর দুইদিন আগেই প্রতিনিধিরা ব্রিটেনের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে স্বাধীনতার পক্ষে ভোট দেন।

এদিকে স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে বিশাল জনসমাবেশ, কুচকাওয়াজ ও কনসার্ট। এই দিনকে ঘিরে মার্কিনিরা আকাশে ছুড়বে চোখ ধাঁধানো আতশবাজির আকর্ষণ।

করোনা মহামারির জন্য গতবছর ম্লান হয়েছিল স্বাধীনতা দিবসের উদযাপন। তবে, এবার স্বাধীনতা দিবসের কিছু উদযাপন দেখা যাবে যুক্তরাষ্ট্রের শহরগুলোতে। খবর মার্কিন সংবাদমাধ্যমের (সিএনএন)।

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা জুলাই ০৪, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa