ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আবারও ভিয়েনা সংলাপ শুরু করতে সময় প্রয়োজন: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৮ ঘণ্টা, জুলাই ২, ২০২১
আবারও ভিয়েনা সংলাপ শুরু করতে সময় প্রয়োজন: রাশিয়া

ঢাকা: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু করার ক্ষেত্রে কোনো কোনো দেশের আরো বেশি সময় প্রয়োজন।  

ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ও ভিয়েনা সংলাপে রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ একথা জানিয়েছেন।

তিনি বৃহস্পতিবার (০১ জুলাই) নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে একথা জানিয়ে লিখেছেন, আগামী সপ্তাহের আগে সপ্তম দফা আলোচনা শুরু করা যাবে বলে মনে হয় না। সবগুলো দেশ যে মুহূর্তে নিজেদের প্রস্তুতি ঘোষণা করবে সেই মুহূর্তে ভিয়েনা সংলাপ আবার শুরু হবে, তবে সে প্রস্তুতি এখনো সবাই নিতে পারেনি।

গত এপ্রিল মাসের গোড়ার দিক থেকে ভিয়েনা সংলাপ শুরু হয় এবং এ পর্যন্ত পাঁচ জাতিগোষ্ঠীর (চীন, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি) সঙ্গে ছয় দফা আলোচনা করেছে ইরান। গত তিন মাসের আলোচনায় সবগুলো দেশ পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে একটি চূড়ান্ত চুক্তির কাছাকাছি পৌঁছে গেছে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে। এসব সূত্র বলছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে চূড়ান্ত চুক্তি করা সম্ভব হবে।

ইরান বলছে, আমেরিকা এই সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণে পরমাণু সমঝোতা নিয়ে চলমান অচলাবস্থা তৈরি হয়েছে। কাজেই আমেরিকাকে ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এই সমঝোতায় ফিরে আসতে হবে। কিন্তু সাম্রাজ্যবাদী মার্কিন সরকার এই যুক্তিপূর্ণ দাবি মেনে নিচ্ছে না।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, জুলাই ০২, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa