ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

পাকিস্তানিদের আটক ও বিতাড়িত করার অভিযোগ আমিরাতের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুলাই ১, ২০২১
পাকিস্তানিদের আটক ও বিতাড়িত করার অভিযোগ আমিরাতের বিরুদ্ধে

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে অভিযোগ তুলেছে যে, দেশটি অক্টোবর থেকে চার পাকিস্তানি নাগরিককে ‘জোরপূর্বক অদৃশ্য’ করে রেখেছে এবং শিয়া সম্প্রদায়ের হওয়ার কারণে আরও ছয়জনকে বিতাড়িত করেছে।  

নিউ ইয়র্কভিত্তিক পএই সংগঠনের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এই ১০ ব্যক্তি আমিরাতে ম্যানেজার, বিক্রয় কর্মী, ক্ষুদ্র ব্যবসার সিইও, শ্রমিক ও চালক হিসেবে অনেক বছর ধরে কাজ করে আসছিলেন।

 

হিউম্যান রাইটস ওয়াচ এর আগেও অভিযোগ তুলেছিল যে, শত শত অ্যাকটিভিস্ট, শিক্ষাবিদ এবং আইনজীবী সংযুক্ত আরব আমিরাতের কারাগারে দীর্ঘ সাজা ভোগ করছেন।  

তবে সংযুক্ত আরব আমিরাত এই অভিযোগগুলোকে মিথ্যা এবং ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

এইচআরডব্লিউ-এর প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ অক্টোবর ও নভেম্বরে  ওই ছয় পাকিস্তানিকে মুক্তি দিয়ে তাৎক্ষণিকভাবে বিতাড়িত করে।  

আর আটক থাকা চার জনের মধ্যে একজন ছয় মাস পরে তার পরিবারকে ফোন করতে সক্ষম হয়েছিল।  

প্রতিবেদনে বলা হয়েছে, কর্তৃপক্ষ তাকে কোথায় ধরে রেখেছে বা কেন তাকে আটক করা হয়েছে তা পরিবার এখনো জানে না।

রাইটস গ্রুপটি বলছে, তারা পরিবারের সদস্যদের সাথে কথা বলেছে। তারা জানিয়েছেন, তারা অন্যান্য পাকিস্তানি শিয়াদের সম্পর্কে জানেন যাদের সেপ্টেম্বরের মাঝামাঝি সময় আমিরাত কর্তৃপক্ষ তুলে নিয়ে গেছে।

এইচআরডব্লিউয়ের অভিযোগ, লেবানন, ইরাক, আফগান, পাকিস্তান বা অন্য কোনো কারণে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ শিয়া অধিবাসীদের টার্গেট করছে।  

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa