ঢাকা, শুক্রবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

একসঙ্গে ১০ সন্তান জন্ম দেওয়ার ঘটনা সত্য নয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, জুন ২৪, ২০২১
একসঙ্গে ১০ সন্তান জন্ম দেওয়ার ঘটনা সত্য নয়

দক্ষিণ আফ্রিকায় এক নারীর একসঙ্গে ১০ দশ শিশু প্রসবের গল্প সত্য নয় বলে জানা গেছে। দেশটির সরকারি তদন্তে বিষয়টি ভুয়া বা মিথ্যা প্রমাণিত হয়েছে।

 

দক্ষিণ আফ্রিকার সরকারি কর্মকর্তারা বলছেন, তদন্তে দেখে গেছে বিষয়টি সত্য নয়। এমনকি ওই নারী গর্ভবতীও ছিলেন না।  

প্রাদেশিক সরকার বলছে, গৌতেং প্রদেশের কোনও হাসপাতালে ‘ডেকুপ্লেটস’ জন্মগ্রহণের রেকর্ড নেই। একসঙ্গে দশটি শিশু জন্ম দেয়াকে ‘ডেকুপ্লেটস’ বলা হয়।

গোসিয়াম সিথোল নামের ৩৭ বছর বয়সী ওই নারীকে মানসিক স্বাস্থ্য আইনের অধীনে এখন পর্যবেক্ষণে রাখা হচ্ছে এবং তাদের সহায়তা দেওয়া হচ্ছে।

এমন একটি বানোয়াট ঘটনা উপস্থাপনের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু বিবৃতিতে বলা হয়নি।

সম্প্রতি ইন্ডিপেন্ডেন্ট অনলাইন (আইওএল), মিডিয়া গ্রুপের প্রিটোরিয়া নিউজ প্রথমে এ সংক্রান্ত প্রতিবেদনটি প্রকাশ করে এবং তারা রিপোর্টের তথ্যের ব্যাপারে অটল ছিল।

প্রতিবেদনে যে হাসপাতালের কথা বলা হয়েছে, সে হাসপাতালের কর্মীদের যথাযথ প্রস্তুতি ছিল না বলেও অভিযোগ তোলা হয়েছিল। একইসঙ্গে প্রাদেশিক স্বাস্থ্য কর্তৃপক্ষের বিরুদ্ধেও বিষোদগার করা হয়েছিল।  

বিবৃতিতে বলা হয়েছে, প্রিটোরিয়া নিউজের সম্পাদক, পিয়েট রাম্পেদি এবং আইওএল-এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

গত ৮ জুন প্রিটোরিয়া নিউজে এক সাথে ১০টি বাচ্চার জন্মের ঘটনাটি প্রকাশ করা হয়। এরপর আন্তর্জাতিক প্রায় সব গণমাধ্যমই সংবাদটি প্রকাশ করে। সূত্র: বিবিসি বাংলা

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জুন ২৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa