ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

সমালোচনার পরও চীনে শুরু হচ্ছে কুকুর খাওয়ার উৎসব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, জুন ২৩, ২০২১
সমালোচনার পরও চীনে শুরু হচ্ছে কুকুর খাওয়ার উৎসব

চীনে শুরু হতে যাচ্ছে কুকুরের মাংস খাওয়ার উৎসব। এ উৎসবে ৫ হাজার কুকুর হত্যা করা হবে এবং সেগুলো ১০ দিন ধরে খাওয়া হবে।

 

চীনের গুয়াংশি প্রদেশের ইউলিন শহরে এই ডগ মিট ফেস্টিভ্যাল নিয়ে অনেক সমালোচনা আছে। এখানে পশুর সঙ্গে নিষ্ঠুরতা চলে এবং স্বাস্থ্য ঝুঁকিও আছে। কিন্তু এ ফেস্টিভ্যাল বন্ধে কর্তৃপক্ষের কোনো মাথাব্যথা নেই। শহরটিতে এখন হত্যার জন্য কুকুর জড়ো করা হচ্ছে।

দ্য মিরর-এর প্রতিবেদন অনুযায়ী, উৎসব শুরু হওয়ার অনেক আগে থেকেই গুয়াংশি প্রদেশের ইউলিনে হত্যা করা কুকুরছানা বিক্রি শুরু হয়েছে।  

হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনালের মতে, প্রাণী অধিকার কর্মীরা সেখানকার বাজারের বিভিন্ন স্থানে হত্যা করা কুকুর বিক্রি হতে দেখেছেন।  

হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনালের (এইচএসআই) চীন নীতি বিশেষজ্ঞ ড. পিটার লি বলেছেন, করোনাকালে উৎসবের নামে জনবহুল বাজার এবং রেস্তোঁরাগুলোতে কুকুরের মাংস কেনাবেচা এবং খাওয়ার জন্য গণসমাবেশকে অনুমতি দেওয়া জনস্বাস্থ্যের একটি ঝুঁকি তৈরি করেছে।

চীনের দুটি শহর শেনঝেন এবং ঝুহাই করোনা ভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে কুকুর খাওয়া নিষিদ্ধ করেছে।

২০২০ সালের ফেব্রুয়ারির শেষের দিকে চীন বন্য প্রাণী বেচাকেনার ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করে। কারণ এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে বাদুড় থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে।  

১০ বছর আগে লন্ডনে শুরু হওয়া নোটোডগমিট দাতব্য প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা জুলিয়া ডি ক্যাডেনেট বলেন, ইউলিন কর্তৃপক্ষ স্পষ্ট করে দিয়েছে যে পশুদের জীবিত হত্যা এখন অবৈধ এবং এটা করলে বড় জরিমানার সম্মুখীন হতে হবে। আমরা তাদের এই নতুন আইনটি অবিলম্বে প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি।

২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী, চীন প্রতি বছর ১০ মিলিয়ন কুকুর হত্যা করে।  

২০১৯ সালের ইউলিন ডগ মিট ফেস্টিভ্যালের ফুটেজে দেখা গেছে, একটি কুকুরকে জীবন্ত জ্বালিয়ে দেওয়া হয়েছে, যা সারা বিশ্বে ক্ষোভের সৃষ্টি করে।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, জুন ২৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa