ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

সপ্তাহে তিন দিন ছুটির কথা ভাবছে জাপান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, জুন ২৩, ২০২১
সপ্তাহে তিন দিন ছুটির কথা ভাবছে জাপান 

উৎপাদনশীলতা ও কর্মস্পৃহা বাড়ানোর জন্য সপ্তাহে তিন দিন ছুটির কথা ভাবছে জাপান সরকার। বিষয়টি কার্যকর হলে চাকরিজীবীদের সপ্তাহে কাজ করতে হবে মাত্র চারদিন।

 

দেশটিতে বর্তমানে সপ্তাহে দুই দিন ছুটি চালু আছে।  

সম্প্রতি চূড়ান্ত করা বার্ষিক অর্থনৈতিক নির্দেশিকায় প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার মন্ত্রিসভা চার দিন  কর্মদিবসের প্রচার অন্তর্ভুক্ত করেছে। এ উদ্যোগের মাধ্যমে যাদের ওপর পরিবারের যত্নের দায়িত্ব রয়েছে কিংবা নতুন দক্ষতা অর্জনের জন্য আরো অবকাশ প্রয়োজন, এমন লোকদের চাকরি ও ব্যক্তিগত জীবনের মধ্যে ভারসাম্য উন্নত করার লক্ষ্য নেওয়া হয়েছে।

তবে জাপানে শ্রম ঘাটতি থাকায় নতুন উদ্যোগটি ব্যাপকভাবে গৃহীত হবে কিনা, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।  

নিয়োগকর্তারা বলছেন, সপ্তাহে চার দিন কাজের বিষয়টি ভালো। এতে কর্মীদের কর্মস্পৃহা বাড়বে তাতে সন্দেহ নেই। কিন্তু তা এক কর্মদিবসের সমান হবে না কিছুতেই।  

অন্যদিকে চাকরিজীবী ও শ্রমিকরা মনে করছেন, এর ফলে তাদের বেতন কমে যেতে পারে।  

কর্মদিবস কমানোর ব্যাপারে সরকার যেসব যুক্তি দিচ্ছে তার মধ্যে অন্যতম হলো, চাকরি না ছেড়েই পরিবারকে সময় দেওয়া যাবে, নতুন দক্ষতা অর্জনের সময় এবং আরো অনেক মানুষ খণ্ডকালীন চাকরির সুযোগ পাবেন।  

অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) সমীক্ষায় দেখা গেছে, বিশ্বের প্রধান অর্থনীতিগুলোর মধ্যে অস্ট্রেলীয়, কানাডিয়ান, ইতালীয় ও মার্কিন কর্মীরা জাপানিদের চেয়ে দীর্ঘ সময় কাজ করেন। তবুও জাপানের চেয়ে দেশগুলোর উৎপাদনশীলতায় খুব কম উন্নতি দেখা যায়। কারণ অন্যান্য উন্নত দেশের তুলনায় জাপানি কর্মীরা কম ছুটি নেন এবং তাদের মধ্যে দেশ ও চাকরি পরিবর্তনের প্রবণতা কম থাকে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জুন ২৩, ২০২১
নিউজ ডেস্ক  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa