ঢাকা, বুধবার, ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞা বিরোধী আইন বাস্তবায়নে বিশেষ দল গঠন করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুন ২২, ২০২১
নিষেধাজ্ঞা বিরোধী আইন বাস্তবায়নে বিশেষ দল গঠন করবে চীন

মানবাধিকার ও বাণিজ্যসহ বেশ কয়েকটি বিষয়ে পশ্চিম থেকে ক্রমবর্ধমান চাপ মোকাবেলার লক্ষ্যে চীন সম্প্রতি পাস হওয়া নিষেধাজ্ঞা বিরোধী আইনের সমন্বয় ও প্রয়োগের জন্য একটি নেতৃস্থানীয় দল গঠন করতে চলেছে।  

এটি জাতীয় পিপলস কংগ্রেস স্থায়ী কমিটি দ্বারা পাস করা নিষেধাজ্ঞা বিরোধী আইনের অধীনে প্রতিষ্ঠিত হবে।

সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি) জানিয়েছে, অবিলম্বে কার্যকর হওয়া এই আইনে চীনের বিরুদ্ধে বিদেশি নিষেধাজ্ঞা আরোপের জন্য দায়ী যে কোনো ব্যক্তি, তাদের পরিবার ও সংস্থার বিরুদ্ধে ব্যাপক প্রতিশোধ নেওয়ার বিষয় থাকছে।  

এই তালিকায় যারা আছেন তারা ভিসা বা বহিষ্কার অস্বীকার এবং প্রত্যাহার, চীনের মধ্যে সম্পদ জব্দ, চীনের মধ্যে চীনা ব্যক্তি এবং সত্তাগুলির সাথে লেনদেন এবং সহযোগিতা বন্ধ বা সীমাবদ্ধ করা এবং অন্যান্য অনির্দিষ্ট "প্রয়োজনীয় ব্যবস্থা" সহ পাল্টা ব্যবস্থার মুখোমুখি হতে পারেন।

আইন অনুযায়ী, নিষেধাজ্ঞা বিরোধী কাজের "সামগ্রিক পরিকল্পনা এবং সমন্বয়ের" জন্য একটি প্রক্রিয়া স্থাপন করা হবে।

রাজ্য পরিষদের সংশ্লিষ্ট বিভাগগুলি সমন্বয় ও তথ্য আদানপ্রদানকে শক্তিশালী করবে, তাদের নিজ নিজ দায়িত্ব ও কাজ অনুযায়ী প্রাসঙ্গিক পাল্টা ব্যবস্থা নির্ধারণ ও বাস্তবায়ন করবে।

আইন পরামর্শের সাথে জড়িত চীনা বিশেষজ্ঞরা বলেছেন, এই বিভাগে পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের পাশাপাশি জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশনের প্রতিনিধিদের নিয়ে একটি নেতৃস্থানীয় দল গঠনের কথা উল্লেখ করা হয়েছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, জুন ২২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa