ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা প্রভাব মোকাবিলায় ভ্যাকসিন কূটনীতি বাড়াচ্ছে জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুন ২২, ২০২১
চীনা প্রভাব মোকাবিলায় ভ্যাকসিন কূটনীতি বাড়াচ্ছে জাপান

উন্নয়নশীল দেশগুলিতে ভ্যাকসিন সরবরাহের মাধ্যমে বেইজিং যে প্রভাব বিস্তারের চেষ্টা করছে, সে  পদক্ষেপকে প্রতিহত করতে জাপান তার করোনা ভ্যাকসিন কূটনীতি বাড়াচ্ছে।

জাপান ইতিমধ্যে তাইওয়ান ও ভিয়েতনামে করোনা ভ্যাকসিন পাঠিয়েছে।

সরকার দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির অ্যাসোসিয়েশনের আরও সদস্য রাষ্ট্রগুলিকে ভ্যাকসিন সরবরাহ করার পরিকল্পনা করেছে।

পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, যেসব দেশে করোনা পরিস্থিতি গুরুতর, সেসব দেশে ভ্যাকসিন পাঠানোর ওপর গুরুত্ব দিচ্ছি।  

আসিয়ান দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহের বিষয়ে সরকারের পরিকল্পনা জানতে চাইলে মোতেগি বলেন, একটি মুক্ত ও উন্মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বাস্তবায়নের জন্য আমাদের উদ্যোগের জন্য তারা অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ।

জাপান ভ্যাকসিন প্রোগ্রামের অধীনে উন্নয়নশীল দেশগুলির জন্য সমর্থন ছাড়াও ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত দেশ এবং অঞ্চলগুলিকে দ্বিপাক্ষিক টিকাকরণ সহায়তা প্রদান করে।

জাপান সরকার দেশীয়ভাবে অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের মোট ৩০ মিলিয়ন ডোজ উৎপাদন এবং অন্যান্য দেশ ও অঞ্চলে টিকা সরবরাহের পরিকল্পনা করেছে।

জুলাইয়ের শুরুতে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন এবং মালয়েশিয়ায় টিকা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে টোকিও।

এদিকে, জাপান ও অস্ট্রেলিয়া গত ৯ জুন তাদের পররাষ্ট্রমন্ত্রীদের টেলিফোন আলোচনায় উন্নয়নশীল দেশগুলোকে ভ্যাকসিন প্রদানে সহযোগিতা করতে সম্মত হয়।

চুক্তির আওতায় জাপান এশিয়ার অর্থনীতির জন্য টিকাকরণ সহায়তাকে অগ্রাধিকার দেবে, অন্যদিকে অস্ট্রেলিয়া এবং ফ্রান্স প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলির প্রতি সমর্থন জোরদার করছে। সূত্র: জাপান টাইমস

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুন ২২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।