ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১৫ জুলাই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি হতে পারে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৫ ঘণ্টা, জুন ২০, ২০২১
১৫ জুলাই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি হতে পারে: রাশিয়া

ঢাকা: রাশিয়া বলেছে, ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরের ষষ্ঠ বার্ষিকীতে আগামী ১৫ জুলাই এটি পুনরুজ্জীবনের চুক্তি হতে পারে। ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ইরানের চলমান সংলাপে অংশগ্রহণকারী রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ শনিবার এক টুইটার বার্তায় এ আশা প্রকাশ করেন।

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক লরেন্স নরম্যান শনিবারই এক টুইটার বার্তায় লেখেন, ‘আগামী ১৫ জুলাইয়ের মধ্যে ভিয়েনা সংলাপ থেকে একটি চূড়ান্ত ফলাফল বের করে আনার ব্যাপারে কি কেউ বাজি ধরতে পারবেন?’

তার ওই টুইটার বার্তা প্রকাশের ঘণ্টা দুই পর উলিয়ানোভ নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে লিখেছেন, ‘পেশাগত কারণে আমি কোনো বাজি ধরতে পারি না। তবে এই ধারনাটি আমাকে আকৃষ্ট করেছে যে, ভিয়েনা সংলাপের চূড়ান্ত চুক্তির জন্য ১৫ জুলাইকে একটি সম্ভাব্য ডেটলাইন ধরা যেতে পারে যে দিনটি হবে পরমাণু সমঝোতা সই করার ষষ্ঠ বার্ষিকী।

২০১৫ সালের ১৫ জুলাই ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হয়েছিল যা ২০১৬ সালের শুরু থেকে কার্যকর করা হয়। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা হাতে পেয়ে ২০১৮ সালের মে মাসে অন্যায়ভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ফলে চলমান অচলাবস্থা দেখা দেয়।

সেই অচলাবস্থা থেকে বেরিয়ে আসার জন্য ইরানের সঙ্গে পাশ্চাত্যের গত প্রায় তিন মাস ধরে ভিয়েনা সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। এ পর্যন্ত ছয় দফা আলোচনা হলেও তা থেকে চূড়ান্ত চুক্তি হওয়ার মতো কোনো ফল এখনো আসেনি। তবে সব পক্ষ শিগগিরই চুক্তি হওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ০৭০০ ঘণ্টা, জুন ২০, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।