ঢাকা, বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ ১৪২৮, ২৯ জুলাই ২০২১, ১৮ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যে সেনা সংখ্যা কমাচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, জুন ১৯, ২০২১
মধ্যপ্রাচ্যে সেনা সংখ্যা কমাচ্ছে আমেরিকা

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার মধ্যপ্রাচ্য থেকে সেনা সদস্য সংখ্যা কমাতে চাইছে। চীন এবং রাশিয়ার সঙ্গে আমেরিকার দ্বন্দ্ব জোরদার হওয়ার প্রেক্ষাপটে মধ্যপ্রাচ্য থেকে সেনা কমাচ্ছে মার্কিন সরকার।

এর অংশ হিসেবে ইরাক, কুয়েত, জর্দান ও সৌদি আরব থেকে অন্তত আটটি পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাটারি সরিয়ে নিচ্ছে পেন্টাগন। বাইডেন প্রশাসনের কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে।

ওই কর্মকর্তারা আরো বলেন, সৌদি আরব থেকে একটি থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও কয়েক স্কোয়াড্রন জঙ্গিবিমান সরিয়ে নেওয়া হচ্ছে।

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সামরিক উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আমেরিকা মধ্যপ্রাচ্যে সেনা উপস্থিতি জোরদার করে। এছাড়া, ২০২৯ সালে পাসসৌদি তেলক্ষেত্রে দফায় দফায় হামলার পর অনেকগুলো পেট্রিয়ট ও থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়।

ওয়ালস্ট্রিট বলছে, ভিয়েনায় ইরান ও ৫ জাতি গোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার বিষয়ে আলোচনা শুরুর প্রেক্ষাপটে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে সামরিক উত্তেজনা কমে গেছে বলে বিশ্বাস করে বাইডেন প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, জুন ১৯, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa