ঢাকা, বুধবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

অধিকার কর্মীকে গ্রেফতার করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, জুন ১২, ২০২১
অধিকার কর্মীকে গ্রেফতার করেছে চীন

মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কথা বলায় এক অধিকারকর্মীকে গ্রেফতার করেছে চীন। ৪৪ বছর বয়সী ওয়াং আইজহং টুইটারে চীনের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সরব ছিলেন।

 

তার বিরুদ্ধে ‘ঝগড়া করা এবং ঝামেলা উস্কে দেওয়ার’ অভিযোগ আনা হয়েছে। ভিন্নমত দমন করার জন্য চীনা কর্তৃপক্ষ এই সাধারণ অভিযোগটিই ব্যবহার করে থাকে।  

সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি) জানিয়েছে, মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় ছিলেন ওয়াং আইজহং।

তিনি পার্শ্ববর্তী শহর ঝংশানে একদল ব্যবসায়ীর সাথে নৈশভোজে যোগ দিয়েছিলেন। পুলিশ সেখানে অভিযান চালিয়ে সবাইকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায়।

ওয়াং আইজহং-এর পরিবার এবং আইনজীবীর মতে, তাকে তিয়ানহে জেলার একটি আটক কেন্দ্রে রাখা হয়েছে, যেখানে গুয়াংজুতে করোনার প্রাদুর্ভাব নিয়ে উদ্বেগের কথা উল্লেখ করে পুলিশ ব্যক্তিগত যোগাযোগ নিষিদ্ধ করেছে।

এক পারিবারিক বন্ধু জানিয়েছেন, ওয়াং হেনান এবং আইনজীবী উভয়কেই মিডিয়ার সাথে কথা না বলার জন্য সতর্ক করা হয়েছিল। পারিবারিক বন্ধু বলেন, "থানায় পুলিশ ওয়াং হেনানকে জানিয়েছে যে ওয়াং আইজহং ইন্টারনেটে পোস্ট করা মন্তব্য এবং বিদেশী প্রচার মাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারের কারণে তাকে আটক করা হয়েছে। " 

জিয়াংসু প্রদেশের নানজিং-এ গত মাসে একই অভিযোগে মানবাধিকার কর্মী ওয়াং মোকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, জুন ১২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa