ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ৪ কোটি ৩৭ লাখ দরিদ্র মানুষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০
যুক্তরাষ্ট্রে ৪ কোটি ৩৭ লাখ দরিদ্র মানুষ

ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রে দরিদ্র মানুষের সংখ্যা বেড়ে চার কোটি ৩৭ লাখে দাঁড়িয়েছে। গত বছর এই সংখ্যাটা ছিলো চার কোটি।

বৃহস্পতিবার সরকারি কর্মকর্তারা এ তথ্য জানান।

বিশ্বের সবচেয়ে ধনী দেশে ২০০৯ সালে প্রতি সাতজনে একজন লোক দারিদ্র্যসীমার নিচে বাস করত। অর্থাৎ, চার সদস্যের একটি পরিবারের বাৎসরিক আয় ২২ হাজার ডলারেরও কম।

যুক্তরাষ্ট্রের গৃহায়ণ ও গার্হস্থ্য অর্থনীতি বিভাগের আদমশুমারি দপ্তরের প্রধান ডেভিড জনসন জানান, এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে দারিদ্র্য বেড়ে ১৪ দশমিক ৩ শতাংশে দাঁড়াল। ১৯৯৪ সালের পর থেকে এটিই সবচেয়ে উচ্চ হার।

তিনি বলেন, স্বাস্থ্য বীমাবিহীন লোকের সংখ্যা বেড়েও একটি খারাপ পর্যায়ে গেছে। গত বছর প্রথমবারের মতো এই সংখ্যা পাঁচ কোটি ছাড়িয়ে যায়।

২০০৯ সালে প্রায় পাঁচ কোটি ১০ লাখ লোকের কোনো স্বাস্থ্য বীমা ছিল না। ২০০৮ সালে এই সংখ্যাটা ছিল চার কোটি ৬৩ লাখ।

আদমশুমারির তথ্য মতে, শ্বেতাঙ্গ ও এশীয়দের তুলনায় কৃষ্ণাঙ্গ ও হিস্পানিক জনগোষ্ঠীর মধ্যে দ্বিগুণ দারিদ্র্য রয়েছে। চারভাগের একভাগ আফ্রো-আমেরিকান ও হিস্পানিক জনগোষ্ঠী দারিদ্র্যের মধ্যে বসবাস করে। আর ১২ দশমিক ৩ শতাংশ শ্বেতাঙ্গ ও ১২ দশমিক ৫ শতাংশ এশীয়দের মধ্যে দারিদ্র্য রয়েছে।

দারিদ্র্যের কবল থেকে শিশুরাও রা পায়নি। যুক্তরাষ্ট্রে ১০ শতাংশ বা ৭৫ লাখ শিশুর কোনো স্বাস্থ্য বীমা নেই।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।