ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের তিন সন্তান নীতি উইগুরদের জন্য নয়!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জুন ৮, ২০২১
চীনের তিন সন্তান নীতি উইগুরদের জন্য নয়!

জনসংখ্যা বাড়ানোর জন্য চীন তিন সন্তান নীতি চালু করার যে ঘোষণা দিয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। বিশেষজ্ঞরা বলছেন, জনসংখ্যা যদি বাড়ানোর ইচ্ছা থাকে, তাহলে বেইজিং কেন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিগুলো বন্ধ করে দিচ্ছে না? জিনজিয়াংয়ে মুসলিম সংখ্যালঘুদের এই নীতির সুযোগ দেওয়া হবে না বলেই কি এটা করা হচ্ছে না?

বেন ওয়েস্টকট সিএনএনে লিখেছেন, জাতিগত সংখ্যালঘুদের প্রতি মনোভাবের কারণে পিতামাতার ওপর একটি সীমা বজায় রেখেছে চীন, বিশেষ করে জিনজিয়াং-এর প্রতি।

চীনা সরকার তিন সন্তানের নীতি শিথিল করার ক্ষেত্রে উইগুরসহ সংখ্যালঘুদের কথা উল্লেখ করেনি।  

উইগুরসহ সংখ্যালঘু নারীদের জোরপূর্বক গর্ভনিরোধক এবং বন্ধ্যাকরণের অভিযোগ আছে চীনের বিরুদ্ধে। যদিও বেইজিং তা অস্বীকার করে আসছে।

বিশেষজ্ঞরা বলছেন, সংখ্যালঘুদের জন্য নিয়ম শিথিল হওয়ার সম্ভাবনা নেই।

ফোরধাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক কার্ল মিনজনার বলেন, চীন যদি সর্বজনীনভাবে জন্ম বিধিনিষেধ তুলে দেয়, তাহলে নির্দিষ্ট জনগোষ্ঠীর বিরুদ্ধে জন্ম নিয়ন্ত্রণ নীতি কঠোর করার যৌক্তিকতা হারাবে, যা তারা চায় না।  

২০১৭ সাল থেকে চীনা সরকার সংখ্যালঘুদের ওপর পরিবার পরিকল্পনা নীতি কঠোরভাবে প্রয়োগ শুরু করে। ফলে ২০১৮ সালেই তাদের জন্মহার এক তৃতীয়াংশ কমে যায়।

চীন মনে করে, উইগুর জনসংখ্যা সীমিত করার যে কোনো প্রচেষ্টা দেশের জন্ম নিয়ন্ত্রণ নীতির মধ্যে পড়ে।

৪০ বছরেরও বেশি সময় আগে এক সন্তান নীতি প্রবর্তনের পর থেকে চীনের জন্মহার দ্রুত কমছে।

জনসংখ্যাগত সংকটের সম্মুখীন হয়ে চীনা সরকার ২০১৬ সালে দুটি সন্তানের অনুমতি দেওয়ার নীতি শিথিল করে, কিন্তু মধ্যবিত্ত শ্রেণীর অনেক দম্পতি একটির বেশি সন্তান ধারণে অনিচ্ছুক ছিল, বিশেষ করে শহরগুলিতে ব্যয় বৃদ্ধির কারণে।

কিন্তু চীন জুড়ে নবজাতকের সংখ্যা কমে গেলেও জিনজিয়াং-এর পশ্চিমাঞ্চলে জন্মহার তুলনামূলকভাবে বেশি ছিল।

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইন্সটিটিউটের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯১ থেকে ২০১৭ সালের মধ্যে জিনজিয়াং-এর জন্মহারের অনুপাত দেশের বাকি অংশের তুলনায় যথেষ্ট বেশি ছিল।

এরপর থেকেই মুসলিমদের সংখ্যা বাড়তে না দেওয়ার অভিযানে নেমে পড়ে চীন সরকার। একই কারণে দেশটি তিন সন্তান নীতির সুযোগ উইগুরদের দেবে না।  

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, জুন ০৮, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ