ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জন্মহার কমেছে জাপানে  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, জুন ৬, ২০২১
জন্মহার কমেছে জাপানে  

জাপানের জনসংখ্যাগত সংকট দিন দিন খারাপের দিকে যাচ্ছে। করোনায় উল্লেখযোগ্য হারে কমেছে শিশু জন্মের হারও।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব মতে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে শিশু জন্মহার কমেছে ২ দশমিক ৮ শতাংশ। যা ১৮৯৯ সালের পর থেকে জাপানে সর্বনিম্ন জন্মহার।

এমন পরিস্থিতি তৈরি হয়েছে করোনা মহামারিতে জাপানে বিয়ের সংখ্যা কমে যাওয়ায় বলে ধারণ করা হচ্ছে। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, গত বছর দেশটিতে ১২ দশমিক ৩ শতাংশ কমেছে রেজিস্ট্রেশনকৃত বিয়ের সংখ্যা।  

এছাড়া জাপানে শিশু জন্মদানে সক্ষম এমন নারীর সংখ্যা ১ দশমিক ৩৪ শতাংশ কমেছে। এ সংখ্যা পৃথিবীর অন্য যেকোনো দেশের তুলনায় সর্বনিম্ন।
 
গত কয়েক বছর ধরেই জনসংখ্যা বাড়ার হার নিম্নমুখী জাপানে। পার্শ্ববর্তী দেশ দক্ষিণ কোরিয়াও জনসংখ্যা হ্রাস নিয়ে লড়াই করছে। দেশটিতে গত বছর জন্মহারের তুলনায় মৃত্যুহার ছিল বেশি।  

এছাড়া সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীনেও কমতির দিকে জনসংখ্যা বাড়ার হার।

চলতি বছরের মে মাসের সরকারি হিসাব মতে, ১৯৬০ সালের পর থেকে চীনে জনসংখ্যা উৎপাদন সর্বোচ্চ হারে হ্রাস পেয়েছে। ফলে দুই সন্তান নীতি থেকে বেরিয়ে এবার তিন সন্তান নীতি গ্রহণ করেছে দেশটি। ২০১৫ সালে চীনে এক সন্তান নীতি থেকে বেরিয়ে এলেও উল্লেখযোগ্য হারে বাড়েনি দেশটির জনসংখ্যা।

বাংলাদেশ সময়: ০৭৫৩ ঘণ্টা, জুন ০৬, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।