ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আটক চীনা ইতিহাসবিদের মুক্তি চেয়েছেন ছেলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জুন ৫, ২০২১
আটক চীনা ইতিহাসবিদের মুক্তি চেয়েছেন ছেলে

জাপানের হোক্কাইডোর একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিশিষ্ট চীনা ইতিহাসবিদের মুক্তি চেয়েছেন তার বড় ছেলে। গুপ্তচরবৃত্তির সন্দেহে চীনা কর্তৃপক্ষ তাকে আটক করে কারাগারে রেখেছে।

চীনা ইতিহাসবিদ ইউয়ান কেকিনের বয়স ৬৫। তার ছেলে ২৯ বছর বয়সী ইউয়ান চেংজি বলেন,  তিনি আশা করেন শিগগিরই তার বাবা নির্দোষ প্রমাণিত হবেন।

দুই বছরেরও বেশি সময় আগে ওই চীনা ইতিহাসবিদকে আটক করে চীন।  

কিয়োডো নিউজ চেংজিকে উদ্ধৃত করে বলেছে, আমরা কেবল আশা করতে পারি, আমার বাবা যে নির্দোষ তা শিগগিরই প্রমাণ হবে এবং তাকে নিরাপদে মুক্তি দেওয়া হবে।  

ইউয়ানের বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত প্রকাশ করেনি চীন।  

জুনিয়র ইউয়ানের মতে, তার বাবা ৯ মে একজন আইনজীবীর সাথে তার প্রথম সাক্ষাতের সময় গুপ্তচরবৃত্তির সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন।  

তার মুক্তির জন্য আবেদন করা হলেও কর্তৃপক্ষ তা প্রত্যাখ্যান করেছে।  

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, যে ব্যক্তি জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করবে, তাকে অবশ্যই আইনত শাস্তি দেওয়া হবে।

ইউয়ান কেকিন ১৯৫৫ সালে চীনের জিলিন প্রদেশে জন্মগ্রহণ করেন। টোকিওর হিতোতসুবাশি বিশ্ববিদ্যালয়ের স্নাতক বিদ্যালয়ে আইন অধ্যয়ন করেন এবং তিনি জাপানের স্থায়ী বাসিন্দা।

২০১৯ সালের মে মাসে তিনি একটি পারিবারিক অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে চীনে আসেন। তখনই তাকে আটক করা হয়। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, জুন ০৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad