ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিস্ফোরণের ধ্বংসাবশেষ পরিষ্কারের কাজ শুরু করেছে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
বিস্ফোরণের ধ্বংসাবশেষ পরিষ্কারের কাজ শুরু করেছে শ্রীলঙ্কা

কারাদিয়ানারু: শ্রীলঙ্কার কর্তৃপক্ষ ডিনামাইট বিস্ফোরণের ফলে সৃষ্ট ধ্বংসাবশেষ পরিষ্কারের কাজ শনিবার শুরু করেছে । দশকব্যাপী চলা গৃহযুদ্ধের পর শুক্রবার সংঘটিত প্রথম বড় ধরনের এ বিস্ফোরণে ২৫ জন নিহত হয়।



ধ্বংসাবশেষ পরিষ্কারের উদ্দেশ্যে কারাদিয়ানারু গ্রামে বিশাল আকারের যন্ত্রপাতি আনা হচ্ছে।

এদিকে নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য প্রস্তুত হচ্ছে পূর্ব দ্বীপে অবস্থিত এ গ্রামের বাসিন্দারা।

স্থানীয় এক ত্রাণ কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত ভবন ও যানবাহনের মধ্যে এখনও কেউ আটকে আছে কিনা তার অনুসন্ধানে আমরা এলাকাটি পরিষ্কার করতে যাচ্ছি। ’

মৃতদেহ গণনার পর সরকারিভাবে নিহতের সংখ্যা ২৫ বলা হলেও সঠিক সংখ্যা গণনার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

কারাদিয়ারানারু গ্রামে থানায় মজুদ করে রাখা বিস্ফোরক বোঝাই তিনটি কনটেইনার শুক্রবার বিস্ফোরিত হয়। এতে ৩৫ ফুট আকারের একটি গর্তের সৃষ্টি হয়।

নিহতের সংখ্যা প্রাথমিকভাবে ৬০ জন বলা হলেও পরে তা ২৫ বলে জানানো হয়। এতে চীনের দু’জন ঠিকাদারসহ ১৬ জন পুলিশ কর্মকর্তা ও ৭ জন শ্রীলঙ্কান নাগরিক নিহত হন। এছাড়া আরও ৫৪ জন আহত হন।

তবে এ ঘটনায় সন্দেহজনক কিছু পাওয়া যায়নি উল্লেখ করে সেনা মুখপাত্র উবায়া মেদাওয়ালা শুক্রবার কলম্বো থেকে সাংবাদিকদের বলেন, ‘অন্তর্ঘাতের বিষয়টি আমরা পুরোপুরি বাতিল করছি। এ এলাকায় নিরাপত্তার কোনো হুমকি নেই। ’

নিরাপত্তার জন্য এ থানায় বিশাল আকারের ডিনামাইট মজুদ রাখা হয়েছিলো। গ্রামটি আগে বিচ্ছিন্নতাবাদী তামিল টাইগার গেরিলাদের নিয়ন্ত্রাণাধীন ছিলো।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ