ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সীমান্তে শান্তি প্রতিষ্ঠা জটিল করে তুলছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, মে ৩১, ২০২১
সীমান্তে শান্তি প্রতিষ্ঠা জটিল করে তুলছে চীন

বেইজিং তার সীমান্তে নতুন করে অস্ত্র সমাবেশ করার মাধ্যমে ভারত সীমান্ত অচলাবস্থার শান্তিপূর্ণ সমাধানের প্রচেষ্টাকে জটিল করে তুলছে।

গ্লোবাল টাইমসের উদ্ধৃতি দিয়ে এশিয়া টাইমস জানিয়েছে, চীনা পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) 'মোবাইল, হিট অ্যান্ড রান ফায়ারিং পজিশন' পরিচালনার জন্য নতুন স্বচালিত দ্রুত-ফায়ার মর্টার মোতায়েনের ঘোষণা দিয়েছে।

মর্টারগুলি এই অঞ্চলে পিএলএ দ্বারা আনা চতুর্থ নতুন ধরনের অস্ত্র ব্যবস্থা।  

গত সপ্তাহে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, সীমান্ত উত্তেজনার পর চীনের সাথে ভারতের সম্পর্ক চৌরাস্তায় রয়েছে। চীন ঐকমত্য মেনে চলবে কিনা তার ওপর নির্ভর করবে এর দিক।  

বেশ কয়েক দফা কূটনৈতিক ও সামরিক আলোচনার পর ভারত ও চীন লাদাখের প্যাংগং সো হ্রদ এলাকা থেকে সৈন্য সরিয়েছে। উভয় পক্ষ গোগ্রা হাইটস, হট স্প্রিংস এবং ডেপসাং সমভূমির আরও তিনটি সংঘর্ষ প্রবণ পয়েন্টে বিচ্ছিন্নতা নিয়ে আলোচনা করছে।

এক বছরেরও বেশি সময় ধরে পূর্ব লাদাখ সেক্টরে চীনের সাথে ভারতের সামরিক অচলাবস্থায ছিল। গালওয়ান উপত্যকা এবং অন্যান্য এলাকায় সৈন্যদের মধ্যে তীব্র সংঘর্ষ হয়েছে।  

গত বছরের ১৫-১৬ জুন লাদাখে সহিংস মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ২০ জন ভারতীয় সৈন্য প্রাণ হারায়। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, মে ৩১, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ