ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে করোনা-ব্ল্যাক ফাঙ্গাসের মধ্যে নতুন ছত্রাকের আতঙ্ক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, মে ২৮, ২০২১
ভারতে করোনা-ব্ল্যাক ফাঙ্গাসের মধ্যে নতুন ছত্রাকের আতঙ্ক!

ভারতজুড়ে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে চোখ রাঙাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। ক্রমেই বাড়ছে এর সংক্রমণ।

দুই আতঙ্কের মধ্যে নতুন করে যোগ হয়েছে সাদা বা হলুদ ছত্রাকের সংক্রমণের প্রসঙ্গ। অ্যাসপারজিলাস নামে ওই ছত্রাক থেকে অ্যাসপারজিলোসিস নামের সংক্রমণ হয়। এবার ভারতের করোনারোগীদের মধ্যে এই সংক্রমণও ধরা পড়ার খবর মিলেছে।

এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

কালো ছত্রাকের মতো এই ছত্রাকের সংক্রমণও সাধারণভাবে দেখা যাচ্ছে সুস্থ হয়ে ওঠা করোনারোগীদের মধ্যে। বৃহস্পতিবার (২৭ মে) গুজরাটে এই ধরনের ৮টি সংক্রমণ ধরা পড়ার কথা জানা যায়।

চিকিৎসকরা জানাচ্ছেন, কালো ছত্রাকের মতো প্রাণঘাতী না হলেও অবহেলা করলে এই সংক্রমণ থেকেও মৃত্যু হতে পারে।  

বারোদার এক করোনা বিশেষজ্ঞ ডা. শীতল মিস্ত্রি বলেন, এই সংক্রমণ যারা কোভিড সংক্রমণ থেকে সেরে উঠেছেন কিংবা এখনও চিকিৎসাধীন রয়েছেন তাদের মধ্যে দেখা যাচ্ছে। তবে অ্যাসপারজিলোসিস ব্ল্যাক ফাঙ্গাসের মতো প্রাণঘাতী নয়। কিন্তু এটার থেকেও মৃত্যু হতে পারে।

এমনিতে অ্যাসপারজিলাস ছত্রাক খুব সাধারণ একটি ছত্রাক। কিন্তু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ছত্রাকই বিপজ্জনক হয়ে উঠতে পারে।

কেন এই ধরনের নানা রকম ছত্রাক সংক্রমণ দেখা যাচ্ছে করোনা রোগীদের মধ্যে? বিশেষজ্ঞরা করোনা চিকিৎসায় স্টেরয়েডের ব্যবহারকেই দায়ী করছেন। তাদের মতে স্টেরয়েডের অপরিমিত ব্যবহারই বিপদ ডেকে আনছে।  

বহু চিকিৎসকই করোনা চিকিৎসায় স্টেরয়েডকে ‘ম্যাজিক ওষুধ’ হিসেবে ব্যবহার করলেও বিশেষজ্ঞদের পরামর্শ, এটির প্রয়োগ ঠিকমতো চিন্তা-ভাবনা করেই করা উচিত।  

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, মে ২৮, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ