ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তিব্বতের জন্য হাজার কিলোমিটার একক সাইকেল র‌্যালি 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, মে ২৭, ২০২১
তিব্বতের জন্য হাজার কিলোমিটার একক সাইকেল র‌্যালি 

সুইজারল্যান্ড প্রবাসী তিব্বতী অ্যাক্টিভিস্ট জেনেভায় জাতিসংঘের কাছে আবেদনের মধ্য দিয়ে এক হাজার কিলোমিটারের একক সাইকেল র‌্যালি শেষ করেছেন।

গত ২১ মে এই র‌্যালি শেষ করেন সুইজারল্যান্ডের উইন্টারথুরের বাসিন্দা সেরিং ওয়াংডু।

 

৪৬ বছর বয়সী ওয়াংডু ৭ মে উইন্টারথুর থেকে জেনেভা পর্যন্ত তার একক সাইকেল র‌্যালি শুরু করেন। খারাপ আবহাওয়ার মধ্যে প্রায় ১০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তিনি জেনেভায় পৌঁছান।  
তিব্বতে ৭০ বছরের সহিংস দমন এবং চীনকে মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহি করার দাবি নিয়ে তিনি এ র‌্যালি করেন।  

জেনেভায় পৌঁছানোর পর তিব্বত ব্যুরো জেনেভা কালডেন তসোমো এবং জেনেভাতে তিব্বতী সম্প্রদায়ের সভাপতি থিনলে চুক্কি তাকে স্বাগত জানান। এর পরে প্রতিনিধি ছিমি রিগজেন এবং তিব্বত ব্যুরোর কর্মীরা তাকে অফিসে স্বাগত জানান এবং জেনেভায় তিব্বতী সম্প্রদায় তাকে বিদায় মধ্যাহ্নভোজন প্রদান করে।  

তিব্বত ব্যুরো জেনেভার সাথে সমন্বয় করে সেরিং ওয়াংডু জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিস মিশেল ব্যাচেলেটের কাছে আবেদন পত্র জমা দেন, যাতে তিনি তিব্বতী সংস্কৃতি, জীবন এবং ধর্মের ওপর চীনের আক্রমণের প্রতি মনোযোগ আকর্ষণ করেন এবং এর অবসানের আহ্বান জানান।  

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মে ২৭, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।