ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তিব্বতে কমিউনিস্ট পার্টির নেতৃত্ব বজায় রাখতে বলছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, মে ২৬, ২০২১
তিব্বতে কমিউনিস্ট পার্টির নেতৃত্ব বজায় রাখতে বলছে চীন

চীন তার অর্থনৈতিক উন্নয়নকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিব্বতে কমিউনিস্ট পার্টির নেতৃত্ব বজায় রাখবে এবং সমাজতন্ত্র অনুযায়ী তিব্বতী সমাজকে পথ দেখাবে। সম্প্রতি ওই অঞ্চলের শীর্ষ কর্মকর্তা এ কথা বলেন।

 

চীনা সৈন্যরা ১৯৫০ সালে তিব্বতে প্রবেশ করে এবং এক বছর পর চীনা সরকার আনুষ্ঠানিকভাবে এই অঞ্চল এবং এর ধর্মপ্রাণ বৌদ্ধ তিব্বতীদের ওপর নিয়ন্ত্রণ অর্জন করে। ১৯৫৯ সালে চীনা শাসনের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের পর ধর্মগুরু দালাই লামা তিব্বত থেকে পালিয়ে যান।

বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে তিব্বতের দলীয় সম্পাদক উ ইংজি বলেন, প্রথমত আমাদের অবশ্যই চীনের কমিউনিস্ট পার্টির নেতৃত্ব বজায় রাখতে হবে।

উ বলেন, ১৯৫১ সালে তিব্বতের শান্তিপূর্ণ মুক্তির পর থেকে সবাই আবিষ্কার করেছে যে শুধুমাত্র দলীয় নেতৃত্বের মাধ্যমেই তিব্বত সমৃদ্ধ উন্নয়নের এই পথে চলতে পারে।

গত এক বছরে তিব্বতী সম্প্রদায়ের প্রতি আন্তর্জাতিক সমর্থন বেড়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে অধিকার গোষ্ঠীগুলো তিব্বত নিয়ে এখন বেশি সোচ্চার।  

ডিসেম্বরে কংগ্রেস তিব্বত নীতি ও সমর্থন আইন পাস করে, যা তিব্বতীদের পরবর্তী দালাই লামা নির্বাচন করার অধিকারের পাশাপাশি তিব্বতী শহর লাসাতে একটি কনস্যুলেট প্রতিষ্ঠার আহ্বান জানায়।

চীন এই আইনের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, এটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার একটি প্রচেষ্টা।

তবে চীন মনে করে দালাই লামার উত্তরসূরি নির্বাচন করার অধিকার তাদের রয়েছে।  

উ বলেন, তিব্বত প্রাচীনকাল থেকে চীনের একটি অংশ ছিল। চীনা জাতিকে সবসময় এটি বজায় রাখতে হবে।  

কর্মকর্তারা সংবাদ সম্মেলনে পশ্চিমা সংবাদ মাধ্যমের কাছ থেকে প্রশ্ন নেননি।

তিব্বতের নির্বাসিত কেন্দ্রীয় প্রশাসনের প্রেসিডেন্ট পেনপা শেরিং রয়টার্সকে বলেন, তারা চীনের সাথে শান্তিপূর্ণ সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু বেইজিংয়ের বর্তমান নীতি তিব্বতী সংস্কৃতির ভবিষ্যৎকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, মে ২৬, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ