ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে করোনায় সরকারি হিসাবের চেয়ে বহুগুণ বেশি আক্রান্ত-মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, মে ২৬, ২০২১
ভারতে করোনায় সরকারি হিসাবের চেয়ে বহুগুণ বেশি আক্রান্ত-মৃত্যু ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। দেশটিতে সংক্রমণ বাড়তে বাড়তে একসময় দৈনিক ৪ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

মৃত্যুও হয়েছে সাড়ে ৪ হাজারের মতো। এ পর্যন্ত সরকারি হিসাব অনুযায়ী, ভারতে মোট আক্রান্ত ২ কোটি ৭১ লাখের বেশি মানুষ। আর মৃত্যু হয়েছে প্রায় ৩ লাখ ১১ হাজার মানুষের। এই পরিসংখ্যানই বিশেষজ্ঞরা বিশ্বাস করতে চাইছেন না। তাদের দাবি, সরকারি এ হিসাবের চেয়ে বহুগুণ বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনায়। ঠিক নেই মৃত্যুর হিসাবও।

বিশেষজ্ঞদের একাংশের দাবি, সরকারের কোভিড পরিস্থিতির যে পরিসংখ্যান নথিভুক্ত হয়েছে, প্রকৃত আক্রান্ত এবং মৃতের সংখ্যা তার চেয়ে বহুগুণ বেশি হতে পারে।  

তাদের বক্তব্য, তথ্য নথিভুক্তকরণের পদ্ধতিতে গলদ এবং কম কোভিড পরীক্ষার জন্য প্রকৃত পরিসংখ্যান প্রকাশ্যে আসছে না। ভারতে বহু মানুষই করোনা পরীক্ষা করাচ্ছেন না।  

শুধু ভারতেই নয়, বিশ্বের বহু দেশেই এই ঘটনা ঘটছে, বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভারতে করোনার দ্বিতীয় ধাক্কায় দেশের বিভিন্ন শহরের হাসপাতালগুলোতে তিল ধারণের জায়গা পাওয়া যায়নি। বাড়িতেই বহু মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। গ্রামেও সঠিক ভাবে তথ্য নথিভুক্ত হয়নি।  

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, করোনায় মৃত্যুর খবর অনেক সময়ে চেপে যাওয়া হচ্ছে। অতিমারি আবহে মৃত্যুর কারণ সঠিকভাবে তদন্ত করে দেখা হচ্ছে না। ভারতের প্রকৃত কোভিড পরিসংখ্যান কেমন হতে পারে, তার রূপরেখা তৈরি করতে দেশে ৩ দফায় চলা সেরো সার্ভের তথ্যের উপর নির্ভর করা হয়েছে। প্রথম সমীক্ষা হয়েছে গত বছরের ১১ মে থেকে ৪ জুনের মধ্যে। দ্বিতীয় সমীক্ষা হয়েছে ১৮ অগস্ট থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে এবং তৃতীয় সমীক্ষার সময়সীমা ১৮ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি।  

প্রত্যেক সেরো সার্ভেতেই দেশের বিভিন্ন এলাকায় ঘুরে ৩০ হাজার মানুষের উপর পরীক্ষা চালানো হয়েছিল। সেই অনুযায়ী দেখা গিয়েছিল, নথিভুক্ত পরিসংখ্যানের তুলনায় প্রকৃত পরিসংখ্যান ২৮.৫ গুণ বেশি।  

দ্বিতীয় সমীক্ষায় প্রকৃত সংক্রমিতের সংখ্যা ১৩ গুণ এবং তৃতীয় সমীক্ষায় ২৬.১ গুণ ছিল।  

মোট সংক্রমিতের বিচারে মৃত্যু হারও বেড়েছে। কারণ, অতিমারিতে বিপুল রোগীর চাপে দেশের স্বাস্থ্য পরিকাঠামোই ভেঙে পড়েছে।  

তার ভিত্তিতেই ভারতের কোভিড পরিস্থিতির ৩টি সম্ভাব্য প্রকৃত চিত্র তুলে ধরা হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য নিউইয়র্ক টাইমস্’-এ।
হিসাব একটু কম করেই ধরা হয়েছে প্রথম প্রকৃত সম্ভাবনার ক্ষেত্রে, যেখানে সরকারি হিসাবের তুলনায় মোট সংক্রমিতের প্রকৃত সংখ্যা ১৫ গুণ বেশি। অর্থাৎ সেই হিসাবে সংখ্যাটা দাঁড়ায় ৪০ কোটি ৪২ লক্ষ। যদি ধরে নেওয়া হয়, মোট সংক্রমিতের ০.১৫ শতাংশ মানুষের মৃত্যু হচ্ছে, সে ক্ষেত্রে দেশে প্রকৃত মৃতের সংখ্যা দাঁড়ায় ৬ লাখ। অর্থাৎ সরকারি পরিসংখ্যানের তুলনায় ২ গুণ বেশি।  

দ্বিতীয় সম্ভাবনায় প্রকৃত হিসাব ২০ গুণ বেশি হলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৫৩ কোটি ৯০ লাখ। মোট সংক্রমিতের হিসাবে মৃত্যুহার ০.৩০ শতাংশ হলে প্রকৃত মৃতের সংখ্যা হয় ১৬ লাখ।  

সবচেয়ে খারাপ পরিস্থিতিতে প্রকৃত হিসাব যদি ২৬ গুণ বেশি হয়, সেক্ষেত্রে মোট সংক্রমিতের সংখ্যা হবে প্রায় ৭০ কোটি এবং মৃতের সংখ্যা হতে পারে ৪২ লাখ।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, মে ২৬, ২০২১
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।