ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে বয়স্ক জনসংখ্যা নিয়ে সমস্যার মুখে বড় শহরগুলো 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, মে ২৪, ২০২১
চীনে বয়স্ক জনসংখ্যা নিয়ে সমস্যার মুখে বড় শহরগুলো 

সপ্তম জাতীয় আদমশুমারির পর চীনা মহানগরীগুলো তাদের জনসংখ্যার তথ্য প্রকাশ করছে। এই পরিসংখ্যানে বেইজিং ও সাংহাইয়ের মতো প্রধান শহরগুলোতে মানুষের বয়সের যথেষ্ট তারতম্য দেখা যাচ্ছে।

গ্লোবাল টাইমসের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সপ্তম জাতীয় আদমশুমারি অনুযায়ী, চীনা মহানগরীগুলি বার্ধক্যজনিত জনসংখ্যার আরও গুরুতর সমস্যার সম্মুখীন হচ্ছে, যার হার জাতীয় গড়ের চেয়ে বেশি।

বুধবার বেইজিং পৌর সরকার জানিয়েছে, ৬০ বছর বা তার বেশি বয়সী শহরের অধিবাসীরা ৪.২৯ মিলিয়নে দাঁড়িয়েছে, যা জাতীয় গড়ের চেয়ে ০.৯ শতাংশ বেশি। ২০১০ সালে ষষ্ঠ জাতীয় জনসংখ্যা আদমশুমারির তথ্যের তুলনায় বয়স্ক মানুষের সংখ্যা ৭.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম জানিয়েছে।

চীন তার ২০২০ সালের আদমশুমারি প্রকাশের পর ২০১১ থেকে ২০১৯ সালের জন্ম তথ্য সামঞ্জস্য করছে বলে জানা গেছে, তারা বলেছে যে এটি মোট জনসংখ্যার একটি ছোট নমুনার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

নিক্কেই এশিয়া জানিয়েছে, চীন পূর্ববর্তী দশকের বেশিরভাগ সময় ধরে জনসংখ্যাগত তথ্য সংশোধন করা শুরু করেছে, যা জনসংখ্যা হ্রাসের মুখে তার পরিসংখ্যানের অখণ্ডতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

২০২০ সালে শিশুদের সংখ্যা কীভাবে আগের বছরগুলিতে জন্ম নেওয়া শিশুর মোট সংখ্যাকে ছাড়িয়ে গেছে তা নিয়ে সন্দেহের পরে এটি আসে।

জাতীয় পরিসংখ্যান ব্যুরো ২০১১ থেকে ২০১৯ সালের জন্য মোট জনসংখ্যা, জন্ম এবং নগরায়নের হারের মতো সংখ্যা সংশোধনের জন্য কাজ করছে, মুখপাত্র ফু লিংহুই বলেছেন। তিনি বলেন, জন্মের সংখ্যা প্রতি বছর গড়ে প্রায় ১ মিলিয়ন বৃদ্ধি পাবে -- পুরো নয় বছরের সময়কালের জন্য ৬ শতাংশ বৃদ্ধির সমতুল্য।

ফু বলেন, "উদাহরণস্বরূপ, ২০১৬ সালের জন্ম ১৮.৮৩ মিলিয়ন এবং ২০১৭ সালের জন্ম ১৭.৬৫ মিলিয়নে সংশোধন করা হবে, যা পূর্বে ঘোষিত পরিসংখ্যান থেকে ৯৭০,০০০ এবং ৪২০,০০০ বেশি। " সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মে ২৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।