ঢাকা, শনিবার, ১৭ চৈত্র ১৪২৯, ০১ এপ্রিল ২০২৩, ০৯ রমজান ১৪৪৪

আন্তর্জাতিক

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনতে যাচ্ছে ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, মে ২১, ২০২১
ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনতে যাচ্ছে ফিলিস্তিন ইসরায়েলের হামলায় ধ্বংস হয়ে যাওয়া ভবনের দিকে তাকিয়ে আছেন এক ফিলিস্তিনি/ ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েল যে বর্বরতা চালিয়েছে তার বিচার চেয়ে ইন্টারন্যাশনাল ক্রিমিন্যাল কোর্টে (আইসিসি) যাওয়ার ঘোষণা দিয়েছে ফিলিস্তিন। সাম্প্রতিক হামলার পরিপ্রেক্ষিতে ইহুদিবাদী দেশটির বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হতে পারে।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতেয়াহ এ কথা জানান। শুক্রবার (২১ মে) এ তথ্য জানায় ইসরায়েলের গণমাধ্যম হারেৎজ।

খবরে বলা হয়, ইসরায়েল গাজায় বিমান হামলার মাধ্যমে যে ধ্বংসযজ্ঞ চালিয়েছে তার বিচার চেয়ে অভিযোগ নিয়ে আইসিসিতে যাওয়ার পরিকল্পনা করছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। সম্প্রতি গাজায় যে নৃসংশতা চালিয়েছে ইসরায়েল তা যুদ্ধাপরাধের শামিল।

এক বিবৃতিতে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরায়েলের হামলায় গাজায় ২০টি ফিলিস্তিনি পরিবার প্রায় সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গেছে। এছাড়াও পুরো উপত্যকাজুড়ে ইসরায়েলি হামলার ক্ষত দৃশ্যমান।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার (২১ মে) জানায়, ইসরায়েলি হামলায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৩ জনে। এরমধ্যে ৬৬ জন শিশুও রয়েছে। আহত হয়েছে আরও ১৯১০ জন।

১০ মে ইসরায়েল গাজায় বিমান হামলা শুরু করে। এরপর হামাসও গাজা থেকে ইসরায়েলে প্রায় ৪ হাজার ৩৬৯টি রকেট নিক্ষেপ করে। এসব হামলায় ১২ জন ইসরায়েলি নিহত হয়। সংঘর্ষের ১১তম দিনে মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় হামাস এবং ইসরায়েল।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, মে ২১, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa