ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হাওয়াই দ্বীপের কাছেও চীনা জাহাজ, বাড়ছে উদ্বেগ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, মে ২১, ২০২১
হাওয়াই দ্বীপের কাছেও চীনা জাহাজ, বাড়ছে উদ্বেগ 

চীনের সরকারি ভর্তুকিযুক্ত জাহাজের বহর সামুদ্রিক খাদ্যের সন্ধানে হাওয়াই দ্বীপের কাছাকাছি যাওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে।

চীনা জাহাজের এই অস্বাভাবিক আনাগোনা হাওয়াইয়ের বাণিজ্যিক জেলে এবং মার্কিন সামরিক বাহিনীর জন্য উদ্বেগের একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

স্থানীয়রা বলছেন, দ্বীপের কাছে চীনা জাহাজের আনাগোনা দিন দিন বাড়ছে। তাদের বিরুদ্ধে অতিরিক্ত মাছ ধরা এবং ভয় দেখানোর কৌশলের অভিযোগ এনেছে।

হাওয়াই লংলাইন অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক এরিক কিংমা বলেন, তারা কীসের জন্য মাছ ধরছে আমি জানি না। তবে তারা দিনদিন হাওয়াইয়ের কাছাকাছি আসছে।  

২০২০ সালের সেপ্টেম্বরে মার্কিন উপকূলরক্ষী বাহিনী জোর দিয়ে বলেছিল, গভীর সমুদ্রে অবৈধভাবে মাছ ধরা এবং জলদস্যুতাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ নিরাপত্তা হুমকি হিসাবে গ্রহণ করা হয়েছে।  

উপকূলরক্ষী বাহিনীর অ্যাডমিরাল কার্ল শুল্টজ স্থানান্তরিত অগ্রাধিকার সম্পর্কে লিখেছেন, এই শোষণ আঞ্চলিক এবং জাতীয় নিরাপত্তা উভয়কেই খর্ব করে, সামুদ্রিক নিয়মভিত্তিক শৃঙ্খলাকে ক্ষুণ্ণ করে, খাদ্যের প্রবেশাধিকার এবং প্রাপ্যতা বিপন্ন করে এবং বৈধ অর্থনীতিকে ধ্বংস করে।

গত ডিসেম্বরে নৌবাহিনী, মেরিন কর্পস এবং উপকূলরক্ষী বাহিনী সতর্ক করে দেয় যে চীন একটি বহুস্তরীয় নৌবহর মোতায়েন করেছে, যার মধ্যে রয়েছে বেসামরিক জাহাজের ছদ্মবেশে যুদ্ধজাহাজ, যা তারা ভিয়েতনাম এবং ফিলিপাইনের মতো প্রতিবেশী দেশগুলির বিরুদ্ধে মোতায়েন করেছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের প্রাক্তন সদস্য এবং আমেরিকান ফরেন পলিসি সেন্টারের বর্তমান ফেলো অ্যালেক্স গ্রে বলেছেন, চীনা জাহাজগুলি হাওয়াইসহ মার্কিন জলসীমায় বিপথগামী হচ্ছে।

চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক মাছ ধরার নিয়মকানুন অমান্য করা এবং মাঝে মাঝে আক্রমণাত্মক আচরণের অভিযোগ তাইওয়ান, দক্ষিণ কোরিয়া এবং জাপানি জাহাজ থেকেও এসেছে।

চীন গত কয়েক মাস ধরে দক্ষিণ চীন সাগর এবং পূর্ব চীন সাগর উভয় ক্ষেত্রেই তাদের সামুদ্রিক কার্যক্রম বৃদ্ধি করছে।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ২১, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।