ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে ‌‘তকতে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, মে ১৬, ২০২১
প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে  ‌‘তকতে’

ঢাকা: ভারতের গুজরাত উপকূলে আছড়ে পড়ার আগেই প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘তকতে’। দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, রাত বাড়ার সঙ্গে সঙ্গে ঝড়ের শক্তি বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার (১৮ মে) এটি গুজরাত উপকূলে আছড়ে পড়তে পারে।

আবহাওয়া বিজ্ঞানীদের মতে, শনিবার (১৬ মে) রাতেই ঘূর্ণিঝড়টি আরও ভয়াবহ আকার ধারণ করবে। এরপর ১৮ মে, মঙ্গলবার সকালে তা গুজরাত উপকূলে আছড়ে পড়তে পারে। মঙ্গলবার দুপুরে অথবা সন্ধ্যায় গুজরাত উপকূলের পোরবন্দর এবং নালিয়া পার করার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়টির।

পূর্বাভাস অনুযায়ী, শনিবার বিকেল সাড়ে ৫টা নাগাদ এটি আরব সাগরের পূর্ব-মধ্য উপকূলে ছিল। সে সময় দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম মুম্বইয়ের ৫৯০ কিলোমিটার এবং গুজরাতের বেরাবলের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এলাকার ৮২০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়টি অবস্থান করছিল। তবে প্রতি ঘণ্টায় ১২ কিলোমিটার গতিতে উত্তরের দিকে এগোচ্ছে ‘তকতে’।

ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই গুজরাত উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ইতোমধ্যেই ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির একাধিক রাজ্যে নিম্নচাপ তৈরি হয়েছে। ফলে ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে এবং সমুদ্রবর্তী এলাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, মে ১৬, ২০২১
এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।