ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এক ডোজের স্পুতনিক টিকা প্রয়োগে আরো অপেক্ষা করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, মে ৮, ২০২১
এক ডোজের স্পুতনিক টিকা প্রয়োগে আরো অপেক্ষা করবে ভারত

ঢাকা: রাশিয়ার উদ্ভাবিত নতুন ‘স্পুতনিক লাইট’ টিকার বিষয়ে অধিকতর তথ্য যাচাই-বাছাই করে সেটি প্রয়োগের বিষয়ে সিদ্ধান্ত নেবে ভারত। তাই করোনা ভাইরাস মোকাবিলায় এক ডোজের রুশ এই টিকা আদৌ ভারতে প্রয়োগ করা হবে কিনা সে বিষয়ে আরও কিছুটা অপেক্ষা করতে হবে।

শুক্রবার (৭ মে) ন্যাশনাল ইন্সটিটিউট ফর ট্রান্সফর্মিং ইন্ডিয়া বা নীতি আয়োগের সদস্য ভি কে পাল এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে এনডি টিভি।

টিকাটি ভারতে প্রয়োগ করা হবে কিনা স্থানীয় গণমাধ্যমের এমন প্রশ্নের জবাবে ভি কে পাল বলেন, তারা (রুশ বিজ্ঞানী) যেটা দাবি করছে যে, এই টিকার এক ডোজেই করোনা মোকাবিলায় ইতিবাচক ফলাফল পাওয়া যাবে সেটা সত্যি হলে বিষয়টি আসলেই আশাব্যঞ্জক। যদি এটা প্রয়োগ করা যায় তাহলে ভারতে টিকাদান কর্মসূচি আরও দ্রুত হবে। তবে এই সিদ্ধান্ত আরও বেশি বৈজ্ঞানিক তথ্য পাওয়া গেলে আর সেগুলো যাচাই-বাছাই শেষেই নেওয়া হবে।

ভি কে পাল আরও বলেন, স্পুটনিক-৫ দুই ডোজের একটি টিকা যেটার দ্বিতীয় ডোজ প্রথমটির থেকে তিন সপ্তাহ পরে নিতে হয়। এটার অন্যতম দিক হচ্ছে যে, এই টিকার অ্যান্টিজেন একটার থেকে অন্যটি আলাদা। তবে অন্য টিকার ক্ষেত্রে অ্যান্টিজেনগুলো একই। তবে স্পুটনিক লাইট এর বিষয়ে বিজ্ঞানীরা বলছেন যে, একটি ডোজই পর্যাপ্ত। আমরা এমন দাবি পরীক্ষা করে দেখছি। আমরা আরও তথ্য সংগ্রহ করছি এবং যেসব তথ্য পাচ্ছি সেগুলো যাচাই বাছাই করে দেখছি। এরপরেই সিদ্ধান্ত নেওয়া হবে।

সম্প্রতি কিছু শর্তসাপেক্ষে রাশিয়ার স্পুটনিক-৫ টিকা প্রয়োগের অনুমতি দেয় ভারত।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, মে ০৮, ২০২১
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।