ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রাজিলে বস্তিতে মাদকবিরোধী অভিযান, নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, মে ৭, ২০২১
ব্রাজিলে বস্তিতে মাদকবিরোধী অভিযান, নিহত ২৫

ব্রাজিলের রিও ডি জেনেরিও বস্তি এলাকায় পুলিশের মাদকবিরোধী অভিযানে নিহত হয়েছে ২৫ জন। নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা ও দুজন মেট্রোযাত্রী রয়েছেন।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার (৬ মে) এ খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

রিও ডি জেনেরিও হাসারেইজিনহো এলাকায় একটি বস্তিতে পুলিশ অভিযান চালায়। ওই বস্তিতে মাদক পাচারকারীরা শিশুদের নিয়োগ দিচ্ছে এমন সংবাদে সেখানে অভিযান চালানো হয়। যে দলটির বিরুদ্ধে অভিযান চালানো হয়েছিল সেটি মাদকপাচার, ছিনতাই, হত্যা ও অপহরণের সঙ্গে জড়িত বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

ব্রাজিলের সবচেয়ে সহিংস রাজ্য হচ্ছে রিও ডি জেনেরিও। রাজ্যের একটি বিশাল অঞ্চল অপরাধী চক্রের নিয়ন্ত্রণে। এ চক্রগুলোর সঙ্গে শক্তিশালী মাদক পাচারকারী গ্রুপগুলোর সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে।

অন্যদিকে বিভিন্ন শহরে মাদকবিরোধী অভিযানের সময় বেসামরিক নাগরিকের বিরুদ্ধে অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ রয়েছে দেশটির পুলিশের বিরুদ্ধে।

গত জুনে আদালতের এক নির্দেশনায় বলা হয়, যদি অপরিহার্য না হয়, তবে মহামারিকালে দরিদ্র অঞ্চলগুলোতে পুলিশি অভিযান যেন সীমিত করে দেওয়া হয়।

রিও স্টেট ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের অধ্যাপক ইগনাসিও ক্যানো বলেন, মাদক কারবারিরা শিশু ও কিশোরদের তাদের দলে নিচ্ছে, অভিযানের জন্য এমন যুক্তি হাস্যকর। কারণ সবাই জানেন যে, এসব গ্যাংগে শিশুরা আছে।  

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, মে ০৭, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।