ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অর্থ আত্মসাতের অভিযোগে কাতারের অর্থমন্ত্রী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, মে ৬, ২০২১
অর্থ আত্মসাতের অভিযোগে কাতারের অর্থমন্ত্রী গ্রেফতার

অর্থ আত্মসাৎ, ক্ষমতার অপব্যবহার ও পাবলিক সেক্টর সম্পর্কিত অপরাধের অভিযোগে কাতারের অর্থমন্ত্রী আলী শরিফ আল-ইমাদী গ্রেফতার হয়েছেন।  

বৃহস্পতিবার (৬ মে) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটি।

খবার রয়টার্সের।

বিবৃতিতে উল্লেখ করা হয়, অভিযোগের কাগজপত্র ও তথ্যাদি পর্যালোচনার পর এ সিদ্ধান্ত নিয়েছে কাতার সরকার। তার বিরুদ্ধে এখন তদন্ত চলছে।  

ইমাদী ২০১৩ সাল থেকে উপসাগরীয় ধনী এ দেশটির অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন। তিনি কাতার ইনভেস্টমেন্ট অথরিটির শক্তিশালী ৩০ হাজার কোটি ডলারের সার্বভৌম তহবিলের বোর্ডের দায়িত্বে রয়েছেন। কাতার ন্যাশনাল ব্যাংকের বোর্ডেরও চেয়ারম্যান তিনি। এটি মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সবচেয়ে বড় ঋণ দেওয়া ব্যাংক।

ইমাদী ২০১৪-১৫ অর্থবছরে কাতারের অর্থনৈতিক নীতিমালা প্রণয়নের দায়িত্বে ছিলেন যা কাতারসহ অন্য উপসাগরীয় দেশগুলোতে অর্থনৈতিক বৈচিত্র্য আনার পরিকল্পনা ত্বরান্বিত করেছিল।

তরলকৃত গ্যাসের অন্যতম নেতৃত্বস্থানীয় দেশ কাতার। কিন্তু গত বছর করোনা ভাইরাসের কারণে বৈশ্বিকভাবে জ্বালানির চাহিদা কমে যায় ফলে দেশটির অর্থনীতি ৩ দশমিক ৭ শতাংশ সংকুচিত হয়ে পড়ে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে, কাতারের অর্থনীতির এই সংকোচন প্রত্যাশার চেয়ে কম ছিল এবং উপসাগরীয় অঞ্চলে সবচেয়ে কম।  

ব্যাংকার নামে অর্থনীতি বিষয়ক একটি আন্তর্জাতিক ম্যাগাজিনের তালিকায় ইমাদী ২০২০ সালে উপসাগরীয় অঞ্চলের শ্রেষ্ঠ মন্ত্রী হিসেবে নির্বাচিত হন।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, মে ০৬, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।