ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

জিনজিয়াংয়ে ব্যবসা স্থগিত করছে জাপানি কোম্পানিগুলো 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, মে ৫, ২০২১
জিনজিয়াংয়ে ব্যবসা স্থগিত করছে জাপানি কোম্পানিগুলো 

চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিম উইগুরদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠায় জাপানি কোম্পানিগুলো সেখানকার অংশীদারদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক স্থগিত করার পরিকল্পনা করছে।  

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট (এএসআইপি) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের ৮০টি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের মধ্যে মোট ১৪টি জাপানি কোম্পানি রয়েছে যারা উইগুরদের জোরপূর্বক শ্রমের সঙ্গে জড়িত চীনা কারখানার সঙ্গে ব্যবসা করেছে।

নিক্কেই এশিয়া জানিয়েছে, জাপানের শীর্ষস্থানীয় কেচাপ উৎপাদক কাগোম গত মাসে জিনজিয়াং প্রদেশ থেকে কাঁচামাল আমদানি বন্ধ করে দিয়েছে।

কাগোমের একজন প্রতিনিধি বলেন, ব্যয় এবং গুণমানের পাশাপাশি মানবাধিকার সমস্যা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে একটি ফ্যাক্টর হয়ে উঠেছে।  

প্রতিবেদন অনুযায়ী, কাগোম প্রথম প্রধান জাপানি কর্পোরেশন যারা উইগুর ইস্যু নিয়ে এই অঞ্চলের সঙ্গে ব্যবসা করা বন্ধ করেছে বলে মনে করা হচ্ছে।

এর আগে, এইচঅ্যান্ডএম এবং নাইকিসহ বেশ কয়েকটি পশ্চিমা ব্র্যান্ড এই অঞ্চলে তৈরি সোর্সিং উপকরণ বন্ধ করে দেয়, যার ফলে চীনা ভোক্তাদের মধ্যে প্রতিক্রিয়া দেখা গেছে। জোরপূর্বক শ্রমের বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছে।

এদিকে, বেইজিং পশ্চিমা কোম্পানিগুলোকে বয়কট করেছে যারা পূর্ব তুর্কিস্তানে তাদের সরবরাহ শৃঙ্খলে উইগুরদের জোর করে শ্রম দিতে বাধ্য করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, মে ০৫, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa