ঢাকা, মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৮ মে ২০২১, ০৫ শাওয়াল ১৪৪২

আন্তর্জাতিক

দক্ষিণ চীন সাগরে টহল বন্ধ করব না: দুতার্তে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, মে ৪, ২০২১
দক্ষিণ চীন সাগরে টহল বন্ধ করব না: দুতার্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে জানিয়েছেন, দক্ষিণ চীন সাগরে টহলরত নৌবাহিনী ও কোস্ট গার্ডের জাহাজ তিনি প্রত্যাহার করবেন না। দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের সার্বভৌমত্ব নিয়ে কোনো রকম আপস করা হবে না বলেও জানিয়ে দেন তিনি।

দক্ষিণ চীন সাগরে তৎপরতা নিয়ে সম্প্রতি চীন ও ফিলিপাইনের মধ্যে উত্তেজনা বেড়েছে। স্থানীয় সময় গত বুধবার গভীর রাতে দুতার্তে জানান, যদিও ফিলিপাইন তাদের ‘ভালো বন্ধু’ চীনের কাছ থেকে বিনা মূল্যে কভিড-১৯ টিকাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা পাচ্ছে, তবু এ জলপথ নিয়ে কোনো ধরনের তর্ক চলতে পারে না।

তিনি বলেন, ‘আমি চীনকে বলতে চাই, আমরা কোনো ঝামেলা চাই না। তবে আপনারা যদি আমাদের এ বিষয়ে ছাড় দিতে বলেন, তবে বলব, না। কিছু বিষয় আছে, যা নিয়ে ছাড় দেওয়া চলে না। যেমন এ ক্ষেত্রে পিছু হটা। এটা কঠিন। আমরা আশা করি, তারা এটা বুঝতে পারবে। আমার দেশকে রক্ষায় আমি আগ্রহী। ’

দুতার্তের এ মন্তব্য করার আগে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ‘আমাদের নিজেদের সমুদ্রসীমায় আমরা কী করতে পারব বা পারব না, তা বলার অধিকার চীনের নেই। ’

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, মে ০৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa