ঢাকা, বৃহস্পতিবার, ২৩ বৈশাখ ১৪২৮, ০৬ মে ২০২১, ২৩ রমজান ১৪৪২

আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞায় হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি কমেছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মে ৪, ২০২১
মার্কিন নিষেধাজ্ঞায় হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি কমেছে

মার্কিন নিষেধাজ্ঞার ফলে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসায় ধ্বস নেমেছে। ফলে টানা দ্বিতীয় ত্রৈমাসিকে আয় কমেছে।

হুয়াওয়ে জানিয়েছে, এ বছরের প্রথম তিন মাসে তাদের বিক্রি ১৭ শতাংশ কমে গেছে। গত বছর এই সময়ে তাদের বিক্রি ছিল ১৮০ বিলিয়ন ইউয়ান, এবার তা ১৫০ বিলিয়নে নেমে এসেছে।  

কোম্পানিটির কর্মকর্তা এরিক জু বুধবার বিবৃতিতে বলেন, ২০২১ হুয়াওয়ের জন্য একটি চ্যালেঞ্জিং বছর। তবে এটি কোম্পানির ভবিষ্যতের জন্য একটি স্পষ্ট কৌশলের সূচনাও চিহ্নিত করে। হুয়াওয়ে প্রযুক্তিগত উদ্ভাবন এবং নিষেধাজ্ঞার মধ্যেও সরবরাহের ধারাবাহিকতা নিশ্চিত করতে গবেষণা ও উন্নয়ন বিনিয়োগ চালিয়ে যাবে।

উল্লেখ্য, ২০১৯ সালের জুনে যুক্তরাষ্ট্র চীনের হুয়াওয়ে কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। সে সময় বৈশ্বিক বাজারে তাদের স্মার্টফোন বিক্রি ৪০ শতাংশ কমে যায়। কিন্তু তারা দাবি করে, চীনের বাজারে তাদের স্মার্টফোন বিক্রি হচ্ছে এবং ২০২১ সালের মধ্যে তাদের ব্যবসা আবার চাঙ্গা হবে।

গত বছর চীনের বাজার থেকে হুয়াওয়ের সার্বিক আয় ৩ দশমিক ৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৭০ কোটি ডলারে। এর মধ্যে তাদের মুনাফা ৩ দশমিক ২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯৯০ কোটি ডলারে।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, মে ০৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa