ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিদেশে বাস করা উইগুররাও নজরদারিতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মে ৩, ২০২১
বিদেশে বাস করা উইগুররাও নজরদারিতে

চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) অধিকৃত পূর্ব তুর্কিস্তানে উইগুর এবং তাদের পরিবার ক্রমাগত নজরদারির মধ্যে রয়েছে। এমনকি বিদেশে বসবাসরত উইগুরদেরও নজরদারির মধ্যে রাখা হয়েছে।

 

সিটিজেন পাওয়ার ইনিশিয়েটিভসের প্রতিষ্ঠাতা এবং সভাপতি জিয়ানলি ইয়াংয়ের একটি নিবন্ধ অনুসারে, বিশ্ব উইগুর কংগ্রেসের সভাপতি বলেছেন, চীন আজ দেশে এবং বিদেশে তার নাগরিক এবং সমালোচকদের ওপর নজর রাখার জন্য নজরদারি ব্যবস্থার একটি জটিল ওয়েব হোস্ট করেছে।  

জিয়ানলি এবং ইসা আরও বলেন, পূর্ব তুর্কিস্তানের উইগুররা জাতিগতভাবে সংখ্যাগরিষ্ঠ হান জনগোষ্ঠীর চেয়ে আলাদা। ফলে সফটওয়্যার তাদের মুখ সহজেই বাছাই করতে পারে।  

নিবন্ধে আরও বলা হয়েছে, চীনের গুপ্তচর বৃত্তির অস্ত্র তার সীমানা ছাড়িয়ে গেছে। ফেসবুক চীনা হ্যাকারদের দ্বারা পরিচালিত একটি ‘অত্যাধুনিক গুপ্তচরবৃত্তির প্রচারণা’ খুঁজে পেয়েছে। এর মাধ্যমে চীনা হ্যাকাররা বিশ্বজুড়ে উইগুরপন্থী কর্মীদের প্রতারিত করে তাদের ডিভাইস নজরদারির মধ্যে আনতে পারে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, মে ০৩, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad