ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষিণ চীন সাগরে ৩টি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
দক্ষিণ চীন সাগরে ৩টি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে চীন

দক্ষিণ চীন সাগরে একটি বড় উভচর আক্রমণকারী জাহাজসহ নতুন করে তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে চীন।

সরকার পরিচালিত চায়না সেন্ট্রাল টেলিভিশন জানিয়েছে, শুক্রবার হাইনানের দক্ষিণদ্বীপের সানিয়ার একটি নৌ বন্দরে এই কমিশনিং অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রেসিডেন্ট শি জিনপিং এতে অংশ নেন। এনএইচকে ওয়ার্ল্ড এ খবর জানিয়েছে।

শি জাহাজের ক্যাপ্টেনদের একটি সামরিক পতাকা উপহার দিয়েছিলেন এবং জাহাজে উঠেছিলেন বলে জানা গেছে।

সামরিক পর্যবেক্ষকরা বলেছেন, জাহাজটি তাইওয়ানের আশেপাশের মিশনগুলিতেও মোতায়েন করা হতে পারে। তবে আক্রমণাত্মক ক্ষমতার কারণে চীনের সাথে চলমান সামুদ্রিক বিরোধ রয়েছে এমন দেশগুলির মধ্যে বিশেষ উদ্বেগের কারণ হতে পারে।

চীনা কমিউনিস্ট পার্টির সাথে সম্পৃক্ত গ্লোবাল টাইমস জানিয়েছে, জাহাজগুলো ছিল দেশের প্রথম টাইপ ০৭৫ উভচর আক্রমণজাহাজ, একটি বড় ধ্বংসকারী এবং একটি পারমাণবিক শক্তিচালিত কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন।

পর্যবেক্ষকরা বলছেন, এটি চীনা নৌবাহিনীর ক্ষমতার দ্রুত বিকাশের পাশাপাশি দক্ষিণ চীন সাগর এবং তাইওয়ানের আশেপাশে তার কার্যক্রম সম্প্রসারণের জন্য বেইজিংয়ের প্রস্তুতির প্রতিনিধিত্ব করে।  

এর আগে আমেরিকা এবং ফিলিপাইন দক্ষিণ চীন সাগরের বিতর্কিত হুইটসান রিফের কাছে চীনের সামুদ্রিক মিলিশিয়া জাহাজের উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের উপর সার্বভৌমত্ব দাবি করে এবং ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম এবং তাইওয়ানের সাথে আঞ্চলিক দাবিগুলি অগ্রাহ্য করে।

চীন গত কয়েক মাস ধরে দক্ষিণ চীন সাগর এবং পূর্ব চীন সাগর উভয় ক্ষেত্রেই তাদের সামুদ্রিক কার্যক্রম বৃদ্ধি করছে, আংশিকভাবে চীন-মার্কিন উত্তেজনা বৃদ্ধির কারণে এই অঞ্চলে ক্রমবর্ধমান মার্কিন সামরিক উপস্থিতি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং।  

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ