ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দুর্বলতার দিক দিয়ে চার নম্বরে পাকিস্তানি পাসপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
দুর্বলতার দিক দিয়ে চার নম্বরে পাকিস্তানি পাসপোর্ট

হেনলি পাসপোর্ট সূচক অনুযায়ী পাকিস্তানি পাসপোর্ট শুধু যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান ও ইরাকের চেয়ে ভালো। বিশ্বের চতুর্থ দুর্বল পাসপোর্ট হিসেবে এখনও রয়ে গেছে পাস্তিানি পাসপোর্ট।

শক্তিশালী পাসপোর্টের এক নম্বর জায়গা দখল করে আছে জাপান।  

তালিকায় ১১০টি দেশ অন্তর্ভুক্ত ছিল।

এর মধ্যে বাংলাদেশ ১০০তম এবং ভারত ৮৪তম স্থানে ছিল।

সর্বশেষ র‌্যাঙ্কিং সম্পর্কে মন্তব্য করতে গিয়ে হেনলি অ্যান্ড পার্টনার্সের চেয়ারম্যান এবং পাসপোর্ট সূচক ধারণার উদ্ভাবক ড. ক্রিশ্চিয়ান এইচ কেলিন বলেছেন, গত এক বছর দেখিয়েছে যে কোন সরকারই অব্যর্থ নয়- এমনকি বিশ্বের পরাশক্তি এবং ধনী দেশগুলিও অচল হয়ে পড়েছে এবং অনেকে তাদের নাগরিকদের ব্যর্থ করেছে।

যদিও কেউ আশা করে না যে শিগগিরই মহামারি-পূর্ব গতিশীলতার মাত্রায় ফিরে আসবে, কিন্তু দৃষ্টিভঙ্গি এখন অবশ্যই কয়েক মাস আগের চেয়ে বেশি আশাবাদী। সর্বশেষ হেনলি পাসপোর্ট ইনডেক্স র‌্যাঙ্কিং একটি স্মারক যে অর্থনৈতিক পুনরুদ্ধার এবং উন্নয়ন ব্যক্তিগত ভ্রমণ স্বাধীনতাসহ বৈশ্বিক গতিশীলতার ওপর নির্ভরশীল এবং পাসপোর্ট ক্ষমতা কখনই গ্রাহ্য করা উচিত নয়, ড. ক্রিশ্চিয়ান এইচ কেলিন বলেন।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।