ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তাইওয়ান সম্পর্কে নতুন মার্কিন নির্দেশিকায় অসন্তুষ্ট চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
তাইওয়ান সম্পর্কে নতুন মার্কিন নির্দেশিকায় অসন্তুষ্ট চীন

তাইওয়ানের সঙ্গে সরকারের মতবিনিময়ের জন্য নতুন মার্কিন নির্দেশিকায় চীন খুশি নয়। দেশ বলেছে, তাইওয়ান প্রশ্নে ওয়াশিংটন বেইজিংকে যে রাজনৈতিক প্রতিশ্রুতি দিয়েছিল, এই নির্দেশিকা তার বিপরীত।

এক প্রেস ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, তাইওয়ানের সমকক্ষদের সাথে মার্কিন সরকারের মতবিনিময়ের তথাকথিত নির্দেশিকা তাইওয়ানের সাথে মার্কিন সরকারের সম্পৃক্ততাকে স্পষ্টভাবে উৎসাহিত করে, যা এক-চীন নীতি এবং তিনটি চীন-মার্কিন যৌথ বিজ্ঞপ্তিকে মারাত্মকভাবে লঙ্ঘন করে। তাইওয়ান প্রশ্নে চীনকে যুক্তরাষ্ট্র যে রাজনৈতিক প্রতিশ্রুতি দিয়েছে এটা তার বিপরীত।  

লিজিয়ান আরও বলেন, আমরা মার্কিন পক্ষকে পরিস্থিতি উপলব্ধি করতে এবং আগুন নিয়ে খেলা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্র বিভাগ তাইওয়ানের সঙ্গে যোগাযোগের বিষয়ে নতুন নির্দেশিকা জারি করার পর এই বিবৃতি দিন চীন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার চীনকে একটি সতর্কবার্তা জারি করে বলেছিলেন, ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে তাইওয়ানের "স্থিতাবস্থা" পরিবর্তনের চেষ্টা করা যে কারও পক্ষে "গুরুতর ভুল" হবে।

গত কয়েক মাস ধরে প্রায় প্রতিদিন তাইওয়ানের সীমানায় চীনা যুদ্ধবিমান চক্কর দিচ্ছে। গত সোমবার দুই ডজনেরও বেশি চীনা বিমান তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করে বলে অভিযোগ জানায় তাইওয়ান।  

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।