ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

শান্তি আলোচনা ভেঙ্গে দেয়ার হুমকি দিলেন আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-১৬ ০৪:২৪:১৯ পিএম
শান্তি আলোচনা ভেঙ্গে দেয়ার হুমকি দিলেন আব্বাস

জেরুজালেম: পশ্চিম তীরে বসতি স্থাপন বন্ধ না হলে শান্তি আলোচনা ভেঙ্গে দেয়ার হুমকি দিয়েছেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেছেন, বসতি স্থাপন বন্ধ রাখার মেয়াদ বাড়ানো না হলে তিনি আর আলোচনায় বসবেন না।



ফিলিস্তিন প্রেসিডেন্টের হুমকির পরিপ্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী ও শান্তি আলোচনার প্রধান সমন্ময়কারী হিলারি কিনটন বৃহস্পতিবার মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় তাদের মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

নাম প্রকাশ না করার শর্তে একজন ফিলিস্তিন কর্মকর্তা জানান, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবারের  জেরুজালেমে অনুষ্ঠিত সরাসরি আলোচনার সময় বলেছেন তারা পশ্চিম তীরে বসতি স্থাপন অব্যাহত রাখবেন। এরই পরিপ্রেক্ষিতে ফিলিস্তিন প্রেসিডেন্ট আলোচনা বন্ধ করে দেয়ার কথা বলেন।

এরআগে আব্বাস, নেতানিয়াহু ও হিলারির মধ্যে সরাসরি আলোচনা হয়েছে। তারা বিরোধপূর্ণ ইস্যুতে সরাসরি আলোচনায় অংশ নেন। আলোচনায় আব্বাস বলেছেন, বসতি স্থাপন বন্ধের মেয়াদ বাড়ানো না হলে তিনি আলোচনা ভেঙ্গে দিবেন। নেতানিয়াহু বসতি স্থাপন স্থগিতের মেয়াদ বাড়াবেন না বলে জানিয়েছেন। তবে তিনি ইঙ্গিত দিয়েছেন যদি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন তবে বসতি স্থাপন বন্ধের মেয়াদ বাড়াতে পারেন।

পশ্চিম তীরে বসতি স্থাপন বন্ধের মেয়াদ ২৬ সেপ্টেম্বর শেষ হচ্ছে।     

ইতোমধ্যে ইসরায়েলের বসতি স্থাপন স্থগিত রাখার মেয়াদ আরও ১০ মাস বাড়াতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আহবান জানিয়েছেন।

মার্কিন মুখপাত্র জর্জ মিশেল বুধবার বলেছেন মিশর এবং জেরুজালেমের দুই দফা আলোচনা ছিল গুরুগম্ভীর এবং স্বাধীন। তবে তারা সমঝোতার দিকে এগিয়ে যাচ্ছে।

এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারিও একই ধরনের মন্তব্য করেছন।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘ ২০ মাস পর গত ২ সেপ্টেম্বর ওয়াশিংটনে নতুন করে সরাসরি শান্তি আলোচনা শুরু হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa