ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

গণহত্যা, যুদ্ধাপরাধ: সাবেক চার খেমার রুজ নেতা অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
গণহত্যা, যুদ্ধাপরাধ: সাবেক চার খেমার রুজ নেতা অভিযুক্ত

নমপেন: জাতিসংঘ সমর্থিত একটি আদালত গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের দায়ে সাবেক চারজন খেমার রুজ নেতাকে অভিযুক্ত করেছেন। বৃহস্পতিবার কম্বোডিয়ার একজন বিচারক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।



অভিযুক্ত চারজন হলেন, খেমার রুজ শাসনের প্রতিষ্ঠাতা পল পটের ডেপুটি ও দুই নম্বর ভাই নামে পরিচিত নুওন চিয়া, সাবেক পররাষ্ট্র মন্ত্রী লেং সারি, সামাজিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী লেং থিরিথ ও রাষ্ট্রপ্রধান খিউ সাম্ফান।

সংবাদ সম্মেলনে বিচারক ইউ বুনলেং জানান, অভিযুক্ত চারজনের বিচার সামনে এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আদালত। সাবেক খেমার রুজ শাসনামলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে নিপীড়ন, হত্যা, ধর্ষণসহ একগুচ্ছ অভিযোগ আনা হবে।

এক নম্বর ভাই নামে পরিচিত পল পট ১৯৯৮ সালে মারা যান। তার শাসনামলে ১৯৭০-এর দশকে কাল্পনিক কৃষিব্যবস্থা গড়ে তোলার জন্য শহর ফাঁকা করে দিয়েছিলো, টাকা ও শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংস করা করেছিলো।

অভিযুক্ত চারজনকে ২০০৭ সালে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, কম্বোডিয়ায় ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত শাসনামলে ২০ লাখেরও বেশি মানুষ ক্ষুধা, অতিপরিশ্রম ও মৃত্যুদণ্ডে নিহত হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa