ঢাকা, মঙ্গলবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে এস্তোনিয়ার বিজ্ঞানী জেলে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
চীনের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে এস্তোনিয়ার বিজ্ঞানী জেলে 

চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির দায়ে এস্তোনিয়ায় একজন সামুদ্রিক বিজ্ঞানীকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এই মাসের শুরুতে তালিনের হারজু কাউন্টি আদালত তারমো কুতসকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড প্রদান করে।

আদালত ৫৭ বছর বয়স্ক কুতসের কাছ থেকে ১৭ হাজার মার্কিন ডলার বাজেয়াপ্ত করা হয়েছে। এই বিজ্ঞানী সমুদ্রবিজ্ঞানের একজন নেতৃস্থানীয় বিশেষজ্ঞ এবং তালিন টেকনিক্যাল ইউনিভার্সিটিতে কাজ করতেন।

তিনি ২০০৬ সাল থেকে ইতালির ন্যাটোর আন্ডারসি রিসার্চ সেন্টারের বৈজ্ঞানিক কমিটির সদস্য হন, যা জোটের যুদ্ধজাহাজ এবং সাবমেরিনকে সাহায্য করার জন্য গবেষণা পরিচালনা করে।

কিন্তু রাষ্ট্রীয় গেজেট রিগিতেতাজা কর্তৃক প্রকাশিত তার সিদ্ধান্ত অনুযায়ী, কুতসকে গুপ্তচরবৃত্তি এবং এস্তোনিয়ান প্রজাতন্ত্রের বিরুদ্ধে কার্যক্রম পরিচালনার জন্য গঠিত অসাংবিধানিক সংগঠনের সদস্যপদের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়।

এস্তোনিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা সেবার উপ-পরিচালক আলেকজান্ডার তুতস দ্য ডেইলি বিস্ট এবং এস্তোনিয়ার সংবাদ পোর্টাল ডেলফিকে বলেন, ২০১৮ সালে একটি থিঙ্ক ট্যাঙ্কের আড়ালে কাজ করা চীনা গোয়েন্দারা কুতসকে নিয়োগ দিয়েছিল। কিন্তু গত সেপ্টেম্বরে গ্রেফতারের সময় তিনি কোনো রাষ্ট্র বা ন্যাটোর গোপনীয়তা প্রকাশ করেননি।

তিনি ঐতিহ্যগত মানবিক দুর্বলতা দ্বারা অনুপ্রাণিত ছিলেন, টুটস বলেন।

গত মাসে প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এস্তোনিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস চীনকে ক্রমবর্ধমান হুমকি বলে অভিহিত করে। তারা থিঙ্ক ট্যাঙ্কের মাধ্যমে তাদের কার্যক্রম সম্পর্কে সতর্ক করেছে।  

সার্ভিস প্রধান মিক মারান প্রতিবেদনে বলেছেন, চীনের কার্যক্রম প্রতি বছর নতুন নিরাপত্তা ইস্যু উত্থাপন করে। সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।