ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

ভূমিকম্পের দুই সপ্তাহ পর নিউজিল্যান্ডে জরুরি অবস্থা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
ভূমিকম্পের দুই সপ্তাহ পর নিউজিল্যান্ডে জরুরি অবস্থা প্রত্যাহার

ক্রাইস্টচার্চ: নিউজিল্যান্ডে ৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের প্রায় দুই সপ্তাহ পর বৃহস্পতিবার জরুরি অবস্থা প্রত্যাহার করেছে কর্র্তৃপক্ষ। একজন সরকারি কর্মকর্তা এতথ্য জানিয়েছেন।



বেসামরিক প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জানান, পরিকল্পনা অনুযায়ী জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে।   তিনি বলেন, ‘জরুরি অবস্থা প্রত্যাহার মানে এই নয়- সেবাদান, পুননির্মাণ কার্যক্রম বন্ধ হয়ে যাবে। এসব কাজ অব্যাহত থাকবে যত দিন প্রয়োজন’।

ভূমিকম্পের ক্ষতি কাটিয়ে বেশির ভাগ স্কুল আবার খুলে দেয়া হয়েছে। রাস্তায় গাড়ি চলাচল শুরু করেছে।

ভূমিকম্পের কারণে ভয়বহ কোনো রোগ ছড়ায়নি। জনস্বাস্থ্য মারাত্বক কোনো হুমকিতে নেই। এসব বিবেচনায় কর্তৃপক্ষ জরুরি অবস্থা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

৪০ সেকেন্ড স্থায়ী ভূমিকম্পের ফলে শহরের বিদ্যুৎ ও পানি বন্ধ হয়ে যায়। রেললাইন ও সড়ক ভেঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিঘœ ঘটে। দেওয়াল ও দোকনপাটসহ প্রায় এক লাখ বাড়ি ধসে পড়ে।

নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর ক্রাইস্টচার্চে  ৩ লাখ ৪০হাজার মানুষ বাস করে। নিউজিল্যান্ডে পৃথিবীর ভূমিকম্প প্রবল এলাকার মধ্যে অন্যতম।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa