ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

৬০ বছরের মধ্যে ভয়াবহতম বন্যার কবলে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, মার্চ ২২, ২০২১
৬০ বছরের মধ্যে ভয়াবহতম বন্যার কবলে অস্ট্রেলিয়া ৫০ বছরের ভয়াবহতম বন্যার কবলে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) এর পূর্ব উপকূলে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট প্রবল বন্যার কবল থেকে প্রায় ১৮ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

সোমবার (২২ মার্চ) বিবিসি জানায়, কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় এনএসডব্লিউ রাজ্যের রাজধানী সিডনি এবং কুইন্সল্যান্ড রাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলের নদী ও বাঁধ উপচে পড়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি সপ্তাহে এ বৃষ্টি অব্যাহত থাকবে। জনসাধারণকে সাবধানতা অবলম্বন করার আহ্বানও জানানো হয়েছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, গত ৬০ বছরের মধ্যে ভয়াবহতম বন্যার কবলে পড়েছে অস্ট্রেলিয়া। বন্যা থেকে বাঁচতে যারা অন্য কোথাও আশ্রয় নিয়েছেন, তাদের অর্থ সহায়তা দেওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। অস্ট্রেলিয়ার জন্য এটি আরেকটি পরীক্ষা বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে, দেশটিতে বন্যায় প্লাবিত অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। ওই অঞ্চলে অস্ট্রেলিয়ার মোট জনসংখ্যার (২ কোটি ৫০ লাখ মানুষ) এক তৃতীয়াংশ মানুষের বাস। প্লাবিত অঞ্চলে আটকে পড়া মানুষদের উদ্ধারে জরুরিসেবা কার্যক্রম চলছে।

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, মার্চ ২২, ২০২১
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।