ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা হুমকি রুখে দিতে ইন্দো-প্যাসিফিক দেশগুলো প্রস্তুত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
চীনা হুমকি রুখে দিতে ইন্দো-প্যাসিফিক দেশগুলো প্রস্তুত

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিশাল জায়গা জুড়ে চীন প্রধান হুমকি হয়ে দাঁড়িয়েছে। চীনা সম্প্রসারণবাদের রুখে দিতে উদ্যোগ নিতে বাধ্য হচ্ছে দক্ষিণ-পশ্চিমের ভারত থেকে উত্তর-পূর্বে জাপান পর্যন্ত বিভিন্ন দেশ।

গত দুই দশকে চীনের প্রতিরক্ষা ব্যয় সারা বিশ্বের মধ্যে ষষ্ঠ থেকে দ্বিতীয় স্থানে পোঁছেছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের হিসাব অনুসারে, সহস্রাব্দের শুরু থেকে বেইজিং প্রতিরক্ষা ব্যয় ছয়গুণ বাড়িয়েছে। এর মাধ্যমে চীন ইন্দো-প্যাসিফিক অঞ্চল জুড়ে ক্ষমতা প্রতিষ্ঠা করার প্রচেষ্টা চালাচ্ছে।  

চীনের এসব পদক্ষেপের জবাবে ইন্দো-প্যাসিফিক দেশগুলোও তাদের সামরিক শক্তি বাড়াচ্ছে। জাপানের সামরিক বাহিনী তাদের প্রতিরক্ষা প্রযুক্তিসহ ও তাৎক্ষণিক হামলা পরিচালনায় সামর্থ্যের জন্য বিশ্বখ্যাত। চীনের এয়ারক্রাফট ক্যারিয়ার বিল্ডিং প্রোগ্রামের বিরুদ্ধে লড়াই করতে জাপান তাদের দুটি হেলিকপ্টারবাহককে ফিক্সড উইং বিমান বাহক হিসেবে রূপান্তর করেছে।

জাপানের ক্যারিয়ারগুলি চীনের ক্যারিয়ারগুলোর তুলনায় আকারে ছোট। তবে জাপানি পঞ্চম প্রজন্মের উন্নত প্রযুক্তির এফ -৩৫ স্টিলথ ফাইটার অনেক বেশি ক্ষমতাধর। চীনের সামরিক বাহিনীর শেনিয়াং জে -১৫ চতুর্থ প্রজন্মের ফাইটার এবং প্রযুক্তির দিক থেকেও এটি পিছিয়ে।

ভারত সামরিক শক্তিতে চীনের চেয়ে পিছিয়ে থাকলেও এখন এগিয়ে যাচ্ছে।  

দক্ষিণ কোরিয়া নিজস্ব এয়ারক্রাফট ক্যারিয়ার এবং জেট ফাইটার কর্মসূচি ঘোষণা করেছে। দেশটি ইতিমধ্যে বিশ্বের সামরিক ক্ষমতাধর দেশের তালিকায় নিজেদের স্থান করে নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ