ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে খাদ্য ও জ্বালানি সংকট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
মিয়ানমারে খাদ্য ও জ্বালানি সংকট

নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে মিয়ানমারে নারী ও শিশু মিলিয়ে এখন অবধি ১৮০ জনের মৃত্যু হয়েছে। রোববার একদিনেই দেশটিতে মৃত্যু হয়েছে অন্তত ৫০ জন বিক্ষোভকারীর।

জাতিসংঘ জানিয়েছে, মিয়ানমারে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর সহিংসতার ঘটনা গত কয়েক সপ্তাহে বেড়েই চলেছে। সোমবারও নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃত্যু হয়েছে ২০ জনের।

একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, সোমবার মৃতদের অধিকাংশ বিক্ষোভকারী হলেও, এমন অনেকেই প্রাণ হারিয়েছেন, যারা বিক্ষোভে অংশ নেননি। এমনকি ইয়াঙ্গুনে নিরাপত্তাবাহিনীর গুলিতে বাড়ির ভিতরে থাকাকালে মৃত্যু হয়েছে দুই নারীর।

এমন পরিস্থিতিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে, উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, দেশে নিত্য প্রয়োজনীয় খাদ্যশস্যের দাম মাত্রাছাড়া বৃদ্ধি পেয়েছে, কোনও কোনও জায়গায় ২৫ থেকে ৩০ শতাংশ। সাধারণ মানুষের প্রধান খাবার ভাত বা চালের দাম বিভিন্ন বাজারে ৩ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ সময়: ০৯২৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।