ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

তানজানিয়ার রাষ্ট্রপতি জন মাগুফুলি মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
তানজানিয়ার রাষ্ট্রপতি জন মাগুফুলি মারা গেছেন জন মাগুফুলি। ছবি: সংগৃহীত

ঢাকা: আফ্রিকার দেশ তানজানিয়ার রাষ্ট্রপতি জন মাগুফুলি (৬১) মারা গেছেন। দেশটির নারী ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান তার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।

 

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, হৃদযন্ত্রের জটিলতায় বুধবার (১৭ মার্চ) দার-ইস-সালাম হাসপাতালে মারা যান মাগুফুলি।

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি সূত্রে জানা গেছে, দুসপ্তাহেরও বেশি সময় ধরে মাগুফুলিকে জনসমক্ষে দেখা যায়নি এবং তার স্বাস্থ্য নিয়ে গুজবও ছড়িয়ে পড়ে। মাগুফুলিকে সর্বশেষ ২৭ ফেব্রুয়ারি জনসমক্ষে দেখা গিয়েছিল।

তানজানিয়ার সংবিধান অনুসারে, ভাইস প্রেসিডেন্ট হাসান নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন এবং মাগুফুলির পাঁচ বছর মেয়াদের বাকি সময় তিনি রাষ্ট্র পরিচালনা করবেন। মাগুফুলি গত বছর থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন।  
 
বিরোধী রাজনীতিকরা গত সপ্তাহে বলেছিলেন যে, মাগুফুলি কোভিড -১৯ আক্রান্ত হয়েছিলেন, তবে এটি নিশ্চিত হওয়া যায়নি।
 
ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান তার ঘোষণায় বলেছেন, গভীর দুঃখের সঙ্গে আপনাদের জানাচ্ছি যে, আজ আমরা আমাদের সাহসী নেতা, তানজানিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি জন পম্পে মাগুফুলিকে হারিয়েছি। তার মৃত্যুতে ১৪ দিন জাতীয় শোক থাকবে এবং জাতীয় পতাকা অর্ধ নমিত থাকবে।
    
বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২১
এসএমএকে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa