ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

জম্মু-কাশ্মীরে বিশ্বের সর্বোচ্চ রেল সেতুর প্রশংসায় মন্ত্রী 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
জম্মু-কাশ্মীরে বিশ্বের সর্বোচ্চ রেল সেতুর প্রশংসায় মন্ত্রী 

জম্মু ও কাশ্মীরের চেনাব নদীর ওপর বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু নির্মাণ শেষ পর্যায়ে রয়েছে। এটিকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ আখ্যা দিয়ে এই স্থাপনার প্রশংসা করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

‘এ এক ঐতিহাসিক মুহূর্ত। রাতে চেনাব সেতুর খিলানতলা সম্পন্ন হয়েছে। এরপর ইঞ্জিনিয়ারিং মার্ভেলের আর্চ আপার কাজ সম্পন্ন হবে,’ টুইটারে লিখেছেন গোয়েল।

চেনাব আর্চ সেতু এ বছরের ডিসেম্বরে শেষ হওযার কথা আছে। এ সেতুর ফলে কাশ্মীর উপত্যকা দেশের বাকি অংশের সঙ্গে সংযুক্ত হবে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৫৯ মিটার উঁচুতে অবস্থিত যে কোন রেলসেতুর জন্য সবচেয়ে উঁচু বিন্দুতে দাঁড়িয়ে এটি ফ্রান্সের আইফেল টাওয়ার চেয়ে ৩৫ মিটার উঁচু।

১২৫০ কোটি টাকা ব্যয়ে এই সেতু নির্মাণ করা হচ্ছে। এটি ২৬৬ কিলোমিটার গতির ঝড়ও সহ্য করতে পারবে। এর আয়ু হবে ১২০ বছর।  

রেল কর্মকর্তারা জানান, সেতুটি একটি উচ্চাভিলাষী রেল প্রকল্পের অংশ যেখানে সম্ভাব্য সন্ত্রাসী হুমকি এবং ভূমিকম্পের বিরুদ্ধে 'নিরাপত্তা ব্যবস্থা' নিশ্চিত করা হচ্ছে। এটি ৮ মাত্রার ভূমিকম্প সহনশীল।  

প্রকল্পের প্রথম তিন পর্যায়ের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে এবং কাশ্মীর উপত্যকায় বারামুলা-বানিহাল এবং জম্মু-উধমপুর-কাটরা মধ্যে ট্রেন চালানোর জন্য লাইন চালু করা হয়েছে। সূত্র: ডেইলি হান্ট

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa