ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

পাকিস্তানে সংসদীয় গণতন্ত্রের ধারণা ভাঙছে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
পাকিস্তানে সংসদীয় গণতন্ত্রের ধারণা ভাঙছে!

সিনেটর মিয়া রাজা রাব্বানি বলেছেন, প্রতিটি দিন পার হওয়ার সঙ্গে সঙ্গে ভাঙছে পাকিস্তানের ফেডারেলিজম ও সংসদীয় গণতন্ত্রের ধারণাগুলো। যুক্তরাজ্য সরকারের ফরেন কমনওয়েলথ ডেভলপমেন্ট অফিসের (এফসিডিও) সহায়তায় ডেমোক্রেসি রিপোর্টিং ইন্টারন্যাশনাল (ডিআরআই) আয়োজিত এক সম্মেলনে তিনি এমন বক্তব্য তুলে ধরেন।

পকিস্তানি গণমাধ্যম ডনের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।  

সম্মেলনে দেশটির ফেডারেল রাজধানী এবং প্রদেশগুলোর আইনজীবীগণ, আইনি বিশেষজ্ঞ ও প্রশাসন বিষয়ক বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। সম্মেলনে সিনেটর রাব্বানি বলেন, এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক যে বর্তমান পাকিস্তানে ফেডারেল সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থা তুলে দিয়ে একটি আধা-রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা চালু করার চেষ্টা করা হচ্ছে। এই ধরনের চেষ্টা করাটার পক্ষে সহায়ক নয় অভ্যন্তরীণ ও বাহ্যিক পরিস্থিতি।  

জাতীয় কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) মতো নতুন অতিরিক্ত সংবিধানিক ফোরাম তৈরি না করে কাউন্সিল অব কমন ইন্টারেস্টস (সিসিআই) -এর অধীনে বিদ্যমান ফেডারেল সমন্বয় ব্যবস্থাটিকে শক্তিশালী করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন তিনি।  

সম্মেলনে সিনেটর ড. জাহানজেব জামালদিনি বেলুচিস্তানের দুঃখ-দুর্দশার কথা বর্ণনা করেন। তিনি বলেন, ওই অঞ্চলে যদি বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হয়- কয়েক সপ্তাহ ধরে মেরামত করা হয় না। তবে বেলুচিস্তানের গ্যাস সরবরাহকারী লাইন যদি ক্ষতিগ্রস্থ হয় কয়েক ঘণ্টার মধ্যে ওই পাইপলাইন ঠিক হয়ে যাবে। তিনি বলেন, এই অবিচারের অবসান হওয়া উচিত। সূত্র: ডন

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa