ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

মার্কিন নিরাপত্তার জন্য হুমকির তালিকায় হুয়াওয়ে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
মার্কিন নিরাপত্তার জন্য হুমকির তালিকায় হুয়াওয়ে 

হুয়াওয়েসহ চীনের কয়েকটি টেলিকম সংস্থাকে  জাতীয় নিরাপত্তার খাতিরে হুমকি দিয়েছে মার্কিন ফেডারেল যোগাযোগ সংস্থা। শুক্রবার ২০১৯ সালে পাস হওয়া একটি আইনের আওতায় এই হুমকি জারি করা হয়।

এফসিসি জানিয়েছে, চীনের হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি, জেডটিই করপোরেশন, হিটেরা কমিউনিকেশনস করপোরেশন, হ্যাংজু হিকভিশন ডিজিটাল টেকনোলজি ও জেহিয়াং ডাহুয়া টেকনোলজি কম্পানিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। যোগাযোগের সরঞ্জাম বা পরিষেবা সরবরাহকারী পাঁচটি চীনা সংস্থা মার্কিন আইন অনুসারে এফসিসি এবং হোমল্যান্ড সিকিউরিটি ব্যুরো দ্বারা সংঞ্চালিত ছিলো।  মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারপারসন জেসিকা রোজনওয়ার্সেল বলেছেন এই পদক্ষেপ আমাদের যোগাযোগ নেটওয়ার্কগুলোর আস্থা ফিরিয়ে নিয়ে আসবে।

 ২০২০ সালের আগস্টে মার্কিন সরকার এই পাঁচ চীনা প্রতিষ্ঠানের প্রত্যেকটির কাছ থেকেই পণ্য বা পরিষেবা কেনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ট্রাম্প ক্ষমতা থাকাকালীন নিষেধাজ্ঞা জারি করে হুয়াওয়ের উপর। এরপর গেলো মাসে বাইডেন ক্ষমতা থাকাকালীন এই বিষয় নিয়ে ‍যুক্তরাষ্ট্রের সাথে আবারো বসার কথা জানায় হুয়াওয়ের সিইও রেন ঝেংফেই। সেই সাথে চলতি বছর ফেব্রুয়ারিতে হুয়াওয়ে ইউএস সার্কিট কোর্টে আপিল আবেদনের মাধ্যমে এই ঘোষণাকে চ্যালেঞ্জ জানায়।

১৯৮৭ সালে প্রতিষ্ঠা হওয়ার পর সাফল্যের সাথে টিকে আছে হুয়াওয়ে। পরবর্তীতে এটি বিশ্বের বৃহত্তম মোবাইল সরঞ্জাম উৎপাদন প্রতিষ্ঠান এবং বৃহৎ মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa