ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের সহায়তায় সমবায় প্রমোশন সেন্টার নেপালে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০২১
ভারতের সহায়তায় সমবায় প্রমোশন সেন্টার নেপালে

ভারতের সহায়তায় নেপালে নির্মিত সমবায় প্রমোশন সেন্টার উদ্বোধন করা হয়েছে।  বুধবার নেপালে অবস্থিত ভারতীয় দূতাবাস ললিতপুর জেলায় ওই সমবায় প্রমোশন সেন্টারের উদ্বোধন করে।

 

এই সেন্টার নির্মাণে সাড়ে তিন কোটি রুপি আর্থিক সহায়তায দেয় ভারত।

এক বিবৃতিতে জানানো হয়, ভারতীয় হাইকমান্ডের উপ-প্রধান নামগিয়া সি খাম্পা সমবায় প্রমোশন সেন্টার উদ্বোধন করেন।

বিবৃতিতে বলা হয়, প্রকল্পটি একটি হাই ইমপ্যাক্ট কমিউনিটি ডেভেলপমেন্ট প্রকল্প হিসেবে গ্রহণ করা হয়েছে এবং ললিতপুরে জেলা সমন্বয় কমিটি কর্তৃক বাস্তবায়িত হয়েছে, নতুন ভবনটি 'নেপাল-ভারত উন্নয়ন সহযোগিতা' এর অধীনে নির্মিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী উদয় রানা, নেপাল সরকারের মাধব দুলাল, ললিতপুরের সমবায় ইউনিয়ন লিমিটেডের চেয়ারম্যান এবং জেলা সমন্বয় কমিটির প্রতিনিধিরা।

জেলা সমবায় ইউনিয়ন লিমিটেড ললিতপুর ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। এর সদস্য সংখ্যা ৩, ৫০,০০০। প্রতিষ্ঠানটি সদস্যদের কার্যক্রম পরিচালনা, সমর্থন, সমন্বয় এবং উন্নয়ন, কৃষক সম্প্রদায়ের উন্নয়ন ও শক্তিশালী করার আদেশ অনুসরণ করে।

নবনির্মিত সমবায় উন্নয়ন কেন্দ্র সমবায় ও তাদের কৃষক সদস্যদের বিপণন ক্ষমতা বৃদ্ধি এবং কৃষক ও ভোক্তাদের মধ্যে সরাসরি সংযোগ স্থাপনের পরিকল্পনা থেকে করা হয়েছে। ভবনটি কৃষি পণ্য বিপণনের ক্ষেত্রে আগ্রহী ব্যক্তিদের জন্য একটি তথ্য কেন্দ্র হিসেবে কাজ করবে।  

ভারত সরকার ২০০৩ সাল থেকে নেপালে ৪৪৬টি উচ্চ প্রভাব সম্প্রদায় উন্নয়ন প্রকল্প সম্পন্ন করেছে। ললিতপুর জেলার ৩ ও ৯ নং প্রদেশে ৮৪টি উন্নয়ন প্রকল্প এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

নির্মাণ ও সংরক্ষণ কর্মসূচীর পাশাপাশি ভারত সরকার ললিতপুর জেলার বিভিন্ন স্বাস্থ্য বিভাগ, এনজিও এবং শিক্ষা প্রতিষ্ঠানকে ১৮টি অ্যাম্বুলেন্স ও ৯টি স্কুল বাস উপহার দিয়েছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২১ 
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।